শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৬ জুন, ২০২২, ০৮:৩৪ রাত
আপডেট : ১৬ জুন, ২০২২, ০৮:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্ষতিপুরণের চেক প্রদান অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সাহসের আইকন

ক্ষতিপুরণের চেক প্রদান অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী 

দীপক চৌধুরী : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ  চৌধুরী বলেছেন, ‘প্রধানমন্ত্রী  শেখ হাসিনা আমাদের সাহসের আইকন। সাহস থাকলে কি হয়-পদ্মা  সেতু এর প্রমাণ; যা ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে। আমরা জাহাজ 'এমভি  সমৃদ্ধি' হারিয়েছি। আমরা আরো জাহাজ সংগ্রহ করে সমৃদ্ধ হবো।’ 

আজ ঢাকায় বিএসসি’র আঞ্চলিক কার্যালয় বিএসসি টাওয়ারে ‘এমভি সমৃদ্ধি ’ জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মরহুম  মো. হাদিসুর রহমানের পরিবার এবং অন্যান্য কর্মকর্তা ও নাবিকদের ৭ মাসের বেতনের সমপরিমান ক্ষতিপুরণের  চেক প্রদান অনুষ্ঠানে প্রতিমন্ত্রী  এসব কথা বলেন। 

বিএনসি’র কর্মকর্তাদের উদ্দেশ্যে ‘সাহস ও মনোবল হারাবেন না’ উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী বলেন,  ‘অফিসার ও নাবিকরা আবার কর্মক্ষেত্রে  যোগদান করবেন। বাংলাদেশের  এম্বাসেডর হিসেবে কাজ করবেন। প্রধানমন্ত্রীর প্রতি আস্থা ও বিশ্বাস রাখবেন। বঙ্গবন্ধুর  সোনার বাংলা বিনির্মাণে বিএসসি ভূমিকা রাখবে এমনটা আশা  করবো।’

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকেপড়া এম.ভি বাংলার সমৃদ্ধি জাহাজে  ক্ষেপণাস্ত্রের আঘাতে  মৃত্যুবরণকারী জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মরহুম মো. হাদিসুর রহমানের পরিবার এবং অন্যান্য কর্মকর্তা-নাবিকদের বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)’র পক্ষ হতে ক্ষতিপুরণের  চেক প্রায় সাড়ে সাত  কোটি টাকা প্রদান করা হয়েছে। থার্ড ইঞ্জিনিয়ার মরহুম হাদিসুর রহমানের পরিবারকে ৫,০৫,০০০ (পাঁচ লক্ষ পাঁচ হাজার) মার্কিন ডলার এবং অন্যান্য কর্মকর্তা ও নাবিকদের ৭ মাসের  বেতনের সমপরিমান ক্ষতিপূরণের  চেক বিতরণ করা হয়। এটি বাংলাদেশ তথা বহির্বিশ্বের  মেরিটাইম  সেক্টরে এক নজীরবিহীন।

থার্ড ইঞ্জিনিয়ার মরহুম হাদিসুর রহমানের পরিবার এবং অন্যান্য কর্মকর্তা ও নাবিকদের ক্ষতিপুরণ বাবদ প্রায় সাড়ে সাত  কোটি টাকা প্রদান করা হয়। এ ছাড়াও থার্ড ইঞ্জিনিয়ার নিহত মরহুম হাদিসুর রহমানের ভাইকে বিএসসিতে চাকরি  দেয়া হয়েছে।

বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক কমোডর এসএম মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো.  মোস্তফা কামাল, জাহাজের বীমাকারী প্রতিষ্ঠান সাধারণ বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক  সৈয়দ শাহরিয়ার আহসান। অন্যান্যের মধ্যে  নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালাল উদ্দিন,  বীমা  ব্রোকার টাইজার এন্ড  কোম্পানির বাংলাদেশ প্রতিনিধি এবং বিএসসি'র উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, ‘হাদিসুরকে আমরা ফিরে পাবো না। দুর্ঘটনার পর আমার সাথে  টেলিফোনে হাদিসুরের বাবা বলেছিলেন, ‘হাদিসুর আমাদের একমাত্র অবলম্বন। আমরা  কোথায় যাবো।’ আজ মনে করি, এ  চেকটি তাদের একটা অবলম্বনের পথ খুঁজে দিল। হাদিসুরের ভাইকে বিএসসিতে চাকরির ব্যবস্থা করা হয়েছে। পরবর্তিতে তার  যোগ্যতা অনুযায়ী  নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন  কোনো সংস্থায় স্থায়ী চাকরির ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, বাংলার সমৃদ্ধি জাহাজ তুরস্কের ইরেগলী বন্দর হতে কার্গো ডিসচার্জ করে গত ২১  ফেব্রুয়ারি যাত্রা করে। জাহাজটি ২৩ ফেব্রুয়ারি কার্গো  লোডিং এর নিমিত্ত অলভিয়া বন্দরের ইনার এ্যাংকরেজে প্রবেশ করে। জাহাজ অলভিয়া বন্দরের ইনার এ্যাংকরেজে অবস্থানকালীন ২৪  ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়ে যায়। বন্দরের প্রবেশমুখে মাইন স্থাপন করে রাখা এবং বন্দরের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়াতে বন্দরের পাইলট না পাওয়ায় জাহাজ অলভিয়া বন্দরের ইনার এ্যাংকরেজ থেকে  বের করে আনা সম্ভব হয়নি এবং পরবর্তীতে ২ মার্চ ইউক্রেনের স্থানীয় সময় আনুমানিক বিকাল ৫টা দশ মিনিটে জাহাজে  ক্ষেপনাস্ত্র আঘাত হানে। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মৃত্যুবরণ করেন।  নৌপরিবহন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়,  পোল্যান্ড এবং  রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশী দূতাবাসের সহায়তায় এবং বিএসসি'র সার্বিক প্রচেষ্টায় গত ৯ মার্চ জাহাজে অবস্থানরত ২৮ জন নাবিককে সর্বোচ্চদ্রুততার সাথে  দেশে প্রত্যাবর্তন করানো হয়। ১৪ মার্চ তারিখে মরহুম হাদিসুর রহমানের মৃতদেহ  দেশে ফিরিয়ে আনা হয় এবং যথাযোগ্য মর্যাদায় তার নিজ বাড়িতে দাফন করা হয়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়