শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ জুন, ২০২২, ০৫:২৭ বিকাল
আপডেট : ১৬ জুন, ২০২২, ০৫:২৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস

গৃহশ্রমিক দিবস

শাহীন খন্দকার: বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১৬ জুন আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস পালিত হয়েছে। ২০১২ সাল থেকে বাংলাদেশে দিবসটি বেসরকারীভাবে পালিত হয়ে আসছে। আন্তর্জাতিক শ্রম সংগঠন (আইএলও) ২০১১ সালে গৃহকর্মীদের কাজকে শ্রমিকের স্বীকৃতি দেওয়ার জন্য কনভেনশন ১৮৯ প্রকাশ করে এবং ১৬ জুন আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস হিসাবে বিশ্বজুড়ে পালন শুরু হয়েছে।  

এপর্যন্ত বিশ্বের ২৫টি দেশে এই কনভেনশনটি গৃহীত হয়েছে। দেশের বাইরে বিভিন্ন দেশে কাজ করা গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ সংক্রান্ত আন্তর্জাতিক শ্রম সংস্থার কনভেনশন বা সনদটি বাংলাদেশ এ পর্যন্ত অনুসমর্থন করেনি। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) সমীক্ষা বলছে, গত বছর ৩৮ জন গৃহকর্মী ধর্ষণসহ নানা ধরনের নির্যাতনের শিকার হন। তাদের মধ্যে ১২ জন নিহত হন, আত্মহত্যা করেন দুজন।

এদিকে ২০২০ সালে হত্যা ও নির্যাতনের শিকার হয়েছিলেন ৪৪ জন গৃহশ্রমিক, যাদের মধ্যে ২০ জন নিহত হয়েছিলেন। আর চলতি বছরের মার্চ মাস পর্যন্ত নির্যাতনের শিকার ১২ জনের মধ্যে নিহত হয়েছেন তিনজন। গৃহশ্রমিকদের সঠিক পরিসংখ্যান না থাকলেও বিলসসহ বিভিন্ন প্রতিষ্ঠান বলছে, সংখ্যাটি ২০ লাখ ছাড়িয়েছে। গত বছর করা বিলসের জরিপ বলছে, ঢাকাসহ সারা দেশে যারা গৃহকর্মী হিসেবে কাজ করেন, তাদের মধ্যে  ৯৫ ভাগের বেশি নারী ও মেয়ে শিশু। নিয়োগকারীর সঙ্গে ৯৯ শতাংশের বেশি গৃহ শ্রমিকদের  কোনো লিখিত চুক্তি নেই।

এছাড়া করোনাকালে ২৮ দশমিক ২ শতাংশ গৃহশ্রমিকের মজুরি কমেছে। আর্ন্তজাতিক শ্রম সংগঠনের কনভেনশন-এ যে বিষয়গুলির উল্লেখ রয়েছে কাজের জায়গায় সম্মানজনক পরিবেশ বজায় রাখতে হবে, গৃহ শ্রমিকদের নুন্যতম মজুরি থাকবে, তাদের দল তৈরি, জোট বাধা, ইউনিয়ন তৈরির অধিকার থাকবে, মালিক অর্থাৎ নিয়োগকারী ও শ্রমিকদের মধ্যে একটি চুক্তিপত্র থাকবে, নির্দিষ্ট ছুটি নির্ধারিত থাকবে, কাউকে যেন জোর করে গৃহশ্রমিকের কাজে নিয়োগ না করা হয়, গৃহশ্রমিক হিসাবে যেন শিশু শ্রমিক না থাকে, এক মাস অন্তর যেন বেতনের ব্যবস্থা থাকে, যৌন হেনস্থার মতো ঘটনা প্রতিরোধের যেন ব্যবস্থা থাকে ইত্যাদি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়