শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১৬ জুন, ২০২২, ০৫:২৭ বিকাল
আপডেট : ১৬ জুন, ২০২২, ০৫:২৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস

গৃহশ্রমিক দিবস

শাহীন খন্দকার: বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১৬ জুন আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস পালিত হয়েছে। ২০১২ সাল থেকে বাংলাদেশে দিবসটি বেসরকারীভাবে পালিত হয়ে আসছে। আন্তর্জাতিক শ্রম সংগঠন (আইএলও) ২০১১ সালে গৃহকর্মীদের কাজকে শ্রমিকের স্বীকৃতি দেওয়ার জন্য কনভেনশন ১৮৯ প্রকাশ করে এবং ১৬ জুন আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস হিসাবে বিশ্বজুড়ে পালন শুরু হয়েছে।  

এপর্যন্ত বিশ্বের ২৫টি দেশে এই কনভেনশনটি গৃহীত হয়েছে। দেশের বাইরে বিভিন্ন দেশে কাজ করা গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ সংক্রান্ত আন্তর্জাতিক শ্রম সংস্থার কনভেনশন বা সনদটি বাংলাদেশ এ পর্যন্ত অনুসমর্থন করেনি। বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) সমীক্ষা বলছে, গত বছর ৩৮ জন গৃহকর্মী ধর্ষণসহ নানা ধরনের নির্যাতনের শিকার হন। তাদের মধ্যে ১২ জন নিহত হন, আত্মহত্যা করেন দুজন।

এদিকে ২০২০ সালে হত্যা ও নির্যাতনের শিকার হয়েছিলেন ৪৪ জন গৃহশ্রমিক, যাদের মধ্যে ২০ জন নিহত হয়েছিলেন। আর চলতি বছরের মার্চ মাস পর্যন্ত নির্যাতনের শিকার ১২ জনের মধ্যে নিহত হয়েছেন তিনজন। গৃহশ্রমিকদের সঠিক পরিসংখ্যান না থাকলেও বিলসসহ বিভিন্ন প্রতিষ্ঠান বলছে, সংখ্যাটি ২০ লাখ ছাড়িয়েছে। গত বছর করা বিলসের জরিপ বলছে, ঢাকাসহ সারা দেশে যারা গৃহকর্মী হিসেবে কাজ করেন, তাদের মধ্যে  ৯৫ ভাগের বেশি নারী ও মেয়ে শিশু। নিয়োগকারীর সঙ্গে ৯৯ শতাংশের বেশি গৃহ শ্রমিকদের  কোনো লিখিত চুক্তি নেই।

এছাড়া করোনাকালে ২৮ দশমিক ২ শতাংশ গৃহশ্রমিকের মজুরি কমেছে। আর্ন্তজাতিক শ্রম সংগঠনের কনভেনশন-এ যে বিষয়গুলির উল্লেখ রয়েছে কাজের জায়গায় সম্মানজনক পরিবেশ বজায় রাখতে হবে, গৃহ শ্রমিকদের নুন্যতম মজুরি থাকবে, তাদের দল তৈরি, জোট বাধা, ইউনিয়ন তৈরির অধিকার থাকবে, মালিক অর্থাৎ নিয়োগকারী ও শ্রমিকদের মধ্যে একটি চুক্তিপত্র থাকবে, নির্দিষ্ট ছুটি নির্ধারিত থাকবে, কাউকে যেন জোর করে গৃহশ্রমিকের কাজে নিয়োগ না করা হয়, গৃহশ্রমিক হিসাবে যেন শিশু শ্রমিক না থাকে, এক মাস অন্তর যেন বেতনের ব্যবস্থা থাকে, যৌন হেনস্থার মতো ঘটনা প্রতিরোধের যেন ব্যবস্থা থাকে ইত্যাদি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়