শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৫ জুন, ২০২২, ০৮:১৪ রাত
আপডেট : ১৫ জুন, ২০২২, ০৮:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ববিদ্যালয়কে আইন ও আর্থিক বিধিবিধান মেনে চলতে হবে: শিক্ষামন্ত্রী

ডা. দীপু মনি

শরীফ শাওন: দেশের সরকারি ও বেসরকারি সকল বিশ্ববিদ্যালয়কে বিধিবিধান মেনে চলার নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সব ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহি নিশ্চিত করতে হবে। 

বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সমাবর্তন অনুষ্ঠানে মন্ত্রী একথা জানিয়ে বলেন, আমাদের যে আর্থিক বিধিবিধান রয়েছে, আমরা আশা করবো সকল বিশ্ববিদ্যালয় সেই বিধিবিধান মেনে চলবে। 

শিক্ষামন্ত্রী বলেন, দেশের সব বিশ্ববিদ্যালয় হবে গবেষণাগার ও পাঠাগার। বিশ্ববিদ্যালয়গুলো যেন খেলাধুলার ব্যবস্থা করে। গবেষণার ক্ষেত্রে দেশ ও বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কোলাবরেশন করতে হবে। উচ্চশিক্ষার শিক্ষাক্রম যুগোপযোগী করার আহ্বান জানিয়ে তিনি ইন্ডাস্ট্রি অ্যাকাডেমিয়া লিংকেজ তৈরির পরামর্শ দেন।  
  
ডা. দীপু মনি বলেন, সনদ ও মুখস্ত-নির্ভর পাঠ্যক্রমের পরিবর্তে প্রয়োগভিত্তিক শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। যা শিখলাম তা বাস্তবে কাজে লাগাতে পারলাম না-এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। চাকরিদাতার চাহিদার সঙ্গে চাকরিপ্রার্থীর চাহিদার সমন্বয় ঘটাতে হবে। আমাদের শিক্ষার্থীদের ডিগ্রি অর্জনের পর যাতে তারা কাজে লাগাতে পারে। অভিজ্ঞাতাভিত্তিক প্রায়োগিক ও শিক্ষাকে আনন্দময় করার জন্য প্রাক-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাক্রম পরিবর্তন করা হচ্ছে বলেও জানান তিনি। 

সমাবর্তনে ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত চ্যান্সেলর অ্যাওয়ার্ড, বিওটি চেয়ারম্যান অ্যাওয়ার্ড ও ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড এই তিনটি ক্যাটাগরিতে মোট ৩০ গ্র্যাজুয়েটকে সম্মাননা দেওয়াসহ ৫ হাজারের বেশি গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়