শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৩ জুন, ২০২২, ১০:২৭ রাত
আপডেট : ১৪ জুন, ২০২২, ১২:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১৬

২০৪১ সাল নাগাদ বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্য

বিদ্যুৎ

সালেহ্ বিপ্লব: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, ২০০৯ সালে জনসংখ্যার মাত্র ৪৭ শতাংশ বিদ্যুতের আওতায় ছিল। 

আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর ওপর জোর দেয়। ফলে বিদ্যুৎ কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পেয়ে ২৭ থেকে এখন ১৫২ হয়েছে। বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাও ৪,৯৪২ মেগাওয়াট থেকে ২৫,৫৬৬ মেগাওয়াটে দাঁড়িয়েছে।

এখন মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ২২০ কিলোওয়াট থেকে ৫৬০ কিলোওয়াটে উন্নীত হয়েছে এবং বিদ্যুতের বিতরণ ক্ষতি ৫.৮৫% কমেছে।

ট্রান্সমিশন লাইনের ক্ষমতা ৮,০০০ সার্কিট কিলোমিটার থেকে বেড়ে ১৩,৫১৮ হয়েছে এবং বিতরণ লাইন ২,৬০,০০০ কিলোমিটার থেকে ৬,২৬,০০০ কিলোমিটারে দাঁড়িয়েছে।

নবায়নযোগ্য শক্তির উৎস থেকে জাতীয় গ্রিডে ৭৮৮.২ মেগাওয়াট বিদ্যুৎ যোগ করা হয়েছে। যার মধ্যে সৌর শক্তি ৫৫৪.২১ মেগাওয়াট বিদ্যুৎ, বায়ুু ২.৯ মেগাওয়াট, হাইড্রো ২৩০ মেগাওয়াট, বায়োগ্যাস ০.৬৯ মেগাওয়াট বিদ্যুৎ এবং বায়োমাস ৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুত উৎপাদন ক্ষমতা ২০২২ সালের জুন মাসে ২৫,৫৬৬ মেগাওয়াটে উন্নীত হয়েছে, যা ২০০৯ সালের জানুয়ারিতে ছিল ৪,৯৪২ মেগাওয়াট। এর মধ্যে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে এবং ২৪,৪০৬ মেগাওয়াট স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে।

তিনি বলেন, দেশে ৪৯২টি উপজেলা রয়েছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ৪৬২টি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করছে। পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান-২০১৬ অনুযায়ী দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উচ্চ আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের পথে হেঁটে চলেছে। সম্পাদনা: খালিদ আহমেদ

  • সর্বশেষ
  • জনপ্রিয়