শিরোনাম

প্রকাশিত : ১৩ জুন, ২০২২, ০৪:৪১ দুপুর
আপডেট : ১৩ জুন, ২০২২, ০৪:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘তিস্তা চুক্তির জন্য ধৈর্য ধরার আহ্বান’

জাহিদ ফারুক

আনিস তপন : সোমবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংবাদ সম্মেলনে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক তিস্তা চুক্তির জন্য বৈর্য ধরার আহ্বান করেন।

তিস্তার পানি বণ্টন চুক্তি দীর্ঘ এত বছরেও না হওয়ায় হতাশা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কারণে দেরি হচ্ছে। সরকার চেষ্টা করছে। আশা করছি, শিগগিরই একটা সুরাহা হবে।

অবৈধভাবে যাঁরা বালু উত্তোলন প্রসঙ্গে অপর প্রশ্নের জবাবে এসময় জাহিদ ফারুক বলেন, নদীভাঙনের অন্যতম কারণ অবৈধভাবে বালু উত্তোলন। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এ জন্য জনগণকে এগিয়ে আসতে হবে।

বালু উত্তোলনের সংবাদ প্রকাশের ক্ষেত্রে সাংবাদিকেরা যাতে প্রভাবিত না হওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, অবৈধ বালু উত্তোলনকারীরা প্রভাবশালী বিধায় তারা সব সময় সাংবাদিকদের প্রভাবিত করার চেষ্টা করেন।

রাজবাড়ী এলাকায় বিশাল এলাকাজুড়ে বালুর পাহাড় গড়ে তোলা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এই এলাকার আশে-পশের নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে, ফলে নদীর পাড় ভেঙে যাচ্ছে। তবে বালু তোলা বন্ধে সরকার পদক্ষেপ নিচ্ছে। এজন্য একটি আইন/নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। নীতিমালা অনুযায়ী রাত থেকেই বালি উত্তোলন নিষিদ্ধ করা হচ্ছে।

বালি উত্তোলন একটি রমরমা ব্যবসা। এখানে বিনিয়োগ খুবই কম, দেশীয় ছোট ছোট ট্রলার নিয়ে আসে। রাতের অন্ধকারে তারা বালি উঠায়। 

বিভিন্ন জায়গায় বালুমহাল আছে, জেলা প্রশাসন এসব বালুমহাল ইজারা দেয়। জেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে, পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে আলোচনা করে বালুমহাল ঘোষণা করতে হবে। নির্দিষ্ট স্থান থেকে বালি উঠাতে পারবে। কারণ বালি উঠানো বন্ধ করলে, উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে। দাম বেড়ে যাবে বালির।

বালি উত্তোলনের খসড়া নীতিমালা অনুমোদনের জন্য শিগগির মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হবে। নীতিমালা অনুযায়ী কোনোভাবেই সন্ধ্যার পর বালি উত্তোলন করা যাবে না। সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত বালি উত্তোলন করা যাবে। তাহলে জনগণসহ সবাই দেখতে পারবে।

সঠিকভাবে বালি উত্তোলন নিয়ন্ত্রণ সম্ভব হলে নদী ভাঙনের যে প্রবণতা অনেকাংশে কমে যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়