শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১১ জুন, ২০২২, ০৬:৫৫ বিকাল
আপডেট : ১১ জুন, ২০২২, ০৬:৫৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদবী পরিবর্তনের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের দাবি

মনিরুল ইসলাম: সরকারের প্রতিশ্রুতি  অনুযায়ী দ্রুত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিয়িারদের পদবী পরিবর্তন করে উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) করার দাবি জানিয়েছে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি)’। 

সংগঠনের নেতৃবৃন্দ বলেছেন, সকল উন্নয়ন প্রকল্পের ভূমি অধিগ্রহণ কার্যক্রম ও ডিজিটাল ভূমি জরিপ ব্যবস্থাপনায় সার্ভে ডিপ্লোমাধারীগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মাঠ পর্যায়ের ডিজিটাল বাংলাদেশ রূপকার এই সার্ভেয়ারগণ কর্মেেত্র বঞ্চনার শিকার হচ্ছে। তাই তাদের পদবী পরিবর্তন করে বেতন স্কেল ১০ম গ্রেড’ দিতে হবে।

শনিবার জাতীয় প্রেস কাবে আইডিএসইবি’র বিশেষ বর্ধিত সভায় এই দাবি জানানো হয়। সংগঠনের ভাইস চেয়ারম্যান মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে সভায় মূল বক্তব্য উত্থাপন করেন সংগঠনের মহাসচিব মো. মাঈনুল হক চৌধুরী দুলাল। সভায় বক্তৃতা করেন মো. মাকসুদুল আলম. সরদার মো. জাহাঙ্গীর, কবির আহাম্মদ, মঞ্জুর আহমেদ, নজরুল ইসলাম, মো. মিরাজ হোসেন, মো. ইসমাইল হোসেন, নঈমুল ইসলাম, গোলাম কিবরিয়া, মিজানুর রহমান, জসিম উদ্দিন খান প্রমূখ।

সভায় নেতৃবৃন্দ ওই সকল দাবি বাস্তবায়নে দ্রুত কার্যকর পদপে না নেওয়া হলে কঠোর আন্দোলন কর্মসূচী ঘোষণার হুশিয়ারী উচ্চাবরণ করেন।

সভায় মাঈনুল হক চৌধুরী দুলাল বলেন, ভূমি মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তরে বিভিন্ন পদে পদবী পরিবর্তন হচ্ছে। আমরা সরকারকে সকল প্রকার সহযোগিতা করা সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিয়িারদের পদবী পরিবর্তন করা হচ্ছে না। অথচ পদবী পরিবর্তনের বিষয়ে কারিগরি শিক্ষা  বোর্ডসহ মন্ত্রণালয়ের সকল স্তরের পূর্ব সিদ্ধান্ত রয়েছে। এটা আমাদের নতুন কোন দাবি নয়, পূর্বের সিদ্ধান্ত বাস্তবায়নের দাবি জানাচ্ছি। 

সভায় জানানো হয়, সার্ভেয়ার পদের পদবি পরিবর্তন করে উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) করার ও দশম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন না করে জনপ্রশাসন মন্ত্রণালয় গত ৫ জুন এক চিঠিতে জানিয়েছে, সার্ভেয়ার পদের বেতন গ্রেড ১৪ বিধায় দশম গ্রেডভুক্ত অন্যান্য উপ-সহকারী প্রকৌশলীদের ন্যায় উপ-সহকারী প্রকৌশলী (সার্ভে) হিসেবে পদবী পরিবর্তন সম্ভব নয়। অথচ একই মন্ত্রণালয়ের ১৯৯৪ এক স্মারকে সকল ডিপ্লোমাধারীগকে দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করার সিদ্ধান্ত রয়েছে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিা বোর্ডের ২০১৮ সনের সর্বশেষ গেজেট অনুযায়ী সকল প্রকৌশল ডিপ্লোমাধারীগণ দ্বিতীয় শ্রেণির।

সভায় নেতৃবৃন্দ গত ৫ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো চিঠির বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। তারা বলেন, সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভেয়ারগণ দীর্ঘ  বঞ্চনা ও বৈষম্যের শিকার। এই বঞ্চনা ও বৈষম্য অবসানে সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দপ্তরে কর্র্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করতে হবে। সকল দপ্তরে সার্ভেয়ার ও সমমানের শূন্যপদে দ্রুত নিয়োগ দিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়