শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১০ জুন, ২০২২, ০৭:৫৬ বিকাল
আপডেট : ১০ জুন, ২০২২, ০৮:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩০ হাজার কর্মচারীর পেনশন জটিলতায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

পেনশন জটিলতায় কর্মচারীরা

মনিরুল ইসলাম: পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে অবসরে যাওয়া প্রায় ৩০ হাজার কর্মচারী পেনশন জটিলতায় পড়ছেন। উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত কর্মচারীদের মধ্যে অনেকে পুরো পেনশন পেলেও আমলাতান্ত্রিক জটিলতা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের খাম-খেয়ালীপনার কারণে পেনশন আটকে যাওয়ায় তাদের মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। 

শুক্রবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে এক আলোচনা সভায় এই অভিযোগ উত্থাপন করে দূর্ভোগ লাঘবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন সারাদেশ থেকে আগত ভূক্তভোগী কর্মচারীরা। 

অবসরপ্রাপ্ত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মো. মামুন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন বাংলাদেশ পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতির সভাপতি মোছা. তহুরা খানম, অবসরপ্রাপ্ত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মো. ময়নাল হোসেন ভূইয়া, অবসরপ্রাপ্ত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. আব্দুল মালেক প্রমূখ।

সভাপতির বক্তব্যে ডা. মো. মামুন চৌধুরী বলেন, উন্নয়ন প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরিত হাজার হাজার কর্মকর্তা-কর্মচারীর পেনশন অন্যায়ভাবে কেটে রাখা হচ্ছে। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির পক্ষ থেকে ওই অর্থ ছাড়ের সুপারিশ করলেও তা নিয়ে দীর্ঘ দিন তালবাহানা চলছে। এতে অবসরপ্রাপ্ত কর্মচারীদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। 

তিনি আরও বলেন, উন্নয়ন প্রকল্পে থাকার সময়ও আমরা সরকারি স্কেলভুক্ত ছিলাম। এরপর রাজস্ব খাতে যাওয়ার পর টাইম স্কেল, সিলেকশন গ্রেড পেয়েছি। সরকার তার বিধিমালা অনুযায়ী দেওয়া সুবিধা তো কেটে নিতে পারে না। এই বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

সভায় বক্তারা বলেন, ২০০৫ সালের ২০ জুন জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি বিধিমালা জারি হয়। এতে উন্নয়ন প্রকল্প থেকে নিয়মিতকৃত কোনো কর্মকর্তা বা কর্মচারীর উন্নয়ন প্রকল্পে চাকরিকাল তার বেতন, ছুটি, পেনশন ও আনুতোষিক সুবিধাদি প্রদানসহ উন্নয়ন ও রাজস্ব উভয়ের ভিত্তিতে চাকরিকাল গণনা হয়। কিন্তু অর্থ বিভাগের আলাদা দু’টি আদেশে শুধু রাজস্ব খাতের সময় গণনার কথা উল্লেখ করলে এই জটিলতা তৈরি হয়। অথচ অনেকেই ওই সুবিধা পেয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়