শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৭ জুন, ২০২২, ০৩:৫৫ দুপুর
আপডেট : ০৭ জুন, ২০২২, ০৭:৩৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পানি সম্পদ উপমন্ত্রী শামীম

‘বঙ্গবন্ধুকন্যা ভোট নিয়ে ভাবেন না, আগামী প্রজন্ম নিয়ে ভাবেন’

পানি সম্পদ উপমন্ত্রী শামীম

মাসুদ আলম : মঙ্গলবার রাজধানীর সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এনামুল হক শামীম বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এক ব্যতিক্রমী প্রধানমন্ত্রী।

তিনি ডেল্টাপ্ল্যান ২১০০ দিয়েছেন। তিনি ভবিষ্যৎ প্রজন্মের জন্য কাজ করে চলেছেন। ২০১৯ সালে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছিলেন দুর্যোগ মোকাবিলায় সারা বিশ্বে শেখ হাসিনা শিক্ষকের দায়িত্ব পালন করে চলেছেন।

তিনি বলেন, নদীমাতৃক বাংলাদেশের নদ-নদী শুকিয়ে যাচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় ও আগামী প্রজন্মের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান দিয়েছেন। পানি সম্পদ মন্ত্রণালয় নদী ভাঙনরোধে স্থায়ী ও দীর্ঘমেয়াদি প্রকল্প নিচ্ছে। আপনারা সঠিকভাবে নদী সমীক্ষা করবেন। মেধা যোগ্যতা দিয়ে বিশ্ব মানের কর্মকর্তা হবেন। রুটিন কাজ নয়, সামাজিক দায়বদ্ধতা নিয়ে দেশের জন্য কাজ করবেন। গবেষণার কোনো বিকল্প নেই। আপনারা গবেষণা চালিয়ে যাবেন।

উপমন্ত্রী আরও বলেন, আমরা নদী ভাঙন রোধে স্থায়ী প্রকল্প নিচ্ছি। নদী ড্রেজিংসহ নানা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এগুলো বাস্তবায়নের দায়িত্ব বেশি মাঠ পর্যায়ে কর্মকর্তাদের। কাজেই সঠিকভাবে দায়িত্ব পালন করুন।

শামীম বলেন, এখন থেকে আমাদের স্থায়ী প্রকল্প নিতে হবে। এজন্য সুদূর প্রসারী চিন্তা-ভাবনা দরকার। প্রকল্প বাস্তবায়ন আন্তরিক হওয়া দরকার। যথাযথ দায়িত্ব পালন করলে কোনো কাজই বাধা নয়। আগে প্রতি বছর হাজার হাজার বাড়ি নদী গর্ভে বিলীন হতো। শেখ হাসিনার সরকার আসার পর নদী ভাঙন কমে এসেছে। এজন্য দীর্ঘ ও মধ্যম মেয়াদি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছি যেনো আর কেউ গৃহহীন না হন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়