শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ০৫ জুন, ২০২২, ০৬:০০ বিকাল
আপডেট : ০৫ জুন, ২০২২, ০৮:৫৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতাদের কঠোরভাবে মোকাবেলা করা হবে

ড. আব্দুর রাজ্জাক

আনিস তপন: রোববার ঢাকায় জাতীয় জাদুঘর মিলনায়তনে পরিবেশ দিবসের আলোচনা সভায় একথা বলেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি ‘এক পৃথিবী: বাংলাদেশ প্রেক্ষিত এবং বিশ্ব পরিবেশ দিবস’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।  

কৃষিমন্ত্রী বলেন, স্বাধীনতাবিরোধী ও একাত্তরের পরাজিত শক্তি ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেছিল। সেই শক্তিই ‘পঁচাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’ বলে স্লোগান দিচ্ছে। তারাই ধরিত্রীর নেত্রী, মানবতার নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করতে চায়। বাংলাদেশকে আবার পাকিস্তান বানাতে চায়। কিন্তু এ দেশের জনগণ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা এদেরকে কঠোরভাবে মোকাবেলা করবে। এদেশে ’৭৫ আর ফিরে আসবে না। 

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বড় ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের ফলে দেশের খাদ্য নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে পড়তে পারে। এ বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার গুরুত্ব দিয়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় কাজ করছে।

জলবায়ু পরিবর্তন হোক বা  না হোক কৃষিতে আমাদের চ্যালেঞ্জ একটিই, তা হলো খাদ্য নিরাপত্তা। সেজন্য, আমরা জলবায়ু পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে ও প্রতিকূলতাকে মোকাবেলা করে কৃষি উৎপাদন বৃদ্ধির উপর জোর দিচ্ছি। জলবায়ু পরিবর্তনসহনশীল বা প্রতিকূল পরিবেশে চাষের উপযোগী ধানসহ বিভিন্ন ফসলের জাত উদ্ভাবন ও সম্প্রসারণে গুরুত্ব দেয়া হচ্ছে। ইতোমধ্যে লবণ, জলমগ্নতা, খরাসহনশীল অনেকগুলো জাত উদ্ভাবিত হয়েছে এবং তা সম্প্রসারণ করা হচ্ছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়