শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২২, ১০:০৫ রাত
আপডেট : ২৯ আগস্ট, ২০২২, ০৬:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদের পরই দুই দেশের মধ্যে বাস-ট্রেন চালু: জয়শঙ্কর

খালিদ আহমেদ: [২] ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন,  কোভিড-১৯ চ্যালেঞ্জ সত্ত্বেও দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে গতি এসেছে। বিদ্যমান পারস্পরিক সম্পর্ককে আমরা কোভিডের আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাব। কোভিড আমাদের দেখিয়ে দিয়েছে যে আঞ্চলিকভাবে সাপ্লাই চেইন ও ভ্যালু চেইন বজায় রাখা কতটা জরুরি।

[৩] ভারতে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করা হয়েছে জানিয়ে জয়শঙ্কর বলেন, পারস্পরিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হচ্ছে। বঙ্গবন্ধু ও বাপু জাদুঘর প্রতিষ্ঠা করা হয়েছে। বাণিজ্য, বিভিন্ন প্রকল্পে ঋণদান, বিনিয়োগ ও ভ্রমণসেবা নতুন উচ্চতায় পৌঁছেছে।

[৪] বিদ্যুৎ ও জ্বালানি খাতে বেশ কিছু নতুন প্রকল্প শুরুর চিন্তাভাবনা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, জলবিদ্যুৎ খাতে দুই দেশের জন্য এবং আঞ্চলিকভাবে সহযোগিতার অনেক সুযোগ রয়েছে। এই খাতে বিবিআইএন কাঠামোয় আমরা কাজ করতে চাই। এ খাতে উৎপাদন ও বাণিজ্য করার জন্য ভারত এ অঞ্চলে কাজ করে যাবে।

[৫] বৃহস্পতিবার ঢাকায় ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়