শিরোনাম

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২২, ০৩:০৪ দুপুর
আপডেট : ২৮ এপ্রিল, ২০২২, ০৩:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডলারের উর্দ্ধগতি নিয়ন্ত্রণের আহ্বান সিসিসিআই সভাপতির

শরীফ শাওন : [২] অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রতি আহ্বান জানিয়ে বুধবার চিঠি দিয়েছেন দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম। চিঠিতে তিনি জানান, ডলারের এই উর্ধ্বগতির ফলে  আমদানীকৃত শিল্প কাঁচামাল ও ভোগ্যপণ্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে। অথচ বর্তমানে রেমিট্যান্স এবং রপ্তানি আয়ের ক্ষেত্রে যথেষ্ট প্রবৃদ্ধি হচ্ছে।

[৩] বৃহস্পতিবার সিসিসিআই’র বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তফসিলি ব্যাংকে ডলার সরবরাহ বৃদ্ধিসহ কার্যকর ব্যবস্থা গ্রহণের মাধ্যমে টাকার অবমূল্যায়ন রোধ করা সম্ভব হলে একদিকে মূল্যস্ফীতি যেমন নিয়ন্ত্রণে আসবে অন্যদিকে তেমনি শিল্পোৎপাদন ও রপ্তানি বৃদ্ধির মাধ্যমে অর্থনীতি শক্তিশালী অবস্থানের দিকে অগ্রসর হবে। এ বিষয়ে জরুরী করণীয় নির্ধারণ ও বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকে নির্দেশনা প্রদানে অর্থমন্ত্রীর ইতিবাচক পদক্ষেপ প্রয়োজন।

[৪] চিঠিতে আরও বলা হয়, মূল্য বৃদ্ধির কারণে অর্থনীতিতে নেতিবাচক প্রভাবের আশংকা রয়েছে। ২৩ মার্চ প্রতি ডলারের দাম ৮৬ দশমিক২০ টাকা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। এর পর থেকে ডলারের দাম বৃদ্ধি পেতে থাকে। তফসিলি ব্যাংকের ক্ষেত্রে একেক ব্যাংক একেক দামে ডলার বিক্রি করছে। বর্তমানে বিভিন্ন ব্যাংকে ৮৮ টাকা থেকে ৮৯ টাকা ডলার কেনাবেচা হলেও খোলা বাজারে ৯৫ টাকার চেয়েও বেশী দামে বিক্রি হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়