শিরোনাম

প্রকাশিত : ২০ মে, ২০২২, ০২:২৮ দুপুর
আপডেট : ২০ মে, ২০২২, ০২:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কারিগরি-মাদ্রাসা খাতে ১৫ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি

শরীফ শাওন : [২] মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতের তুলনায় কারিগরি ও মাদ্রাসা বিভাগের বরাদ্দ অনেক কম থাকায় মাদ্রাসা শিক্ষায় তেমন কোনো উন্নতি হয়নি বলে দাবি করেছে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন। আসন্ন ২০২২-২৩ অর্থ বছওে বিভাগ দুটির বাজে ১৫ হাজার কোটি টাকা ও মাদ্রাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানানো হয়। এর আগে বিভাগ দুটির জন্য বরাদ্দ ছিলো ৯ হাজার ১৫৩ কোটি টাকা।

[৩] শুক্রবার (২০ মে) সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে সংগঠনের বক্তারা একথা জানান। 

[৪] শিক্ষকদের দাবি, বেসরকারি শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা; আলিম, ফাযিল ও কামিল মাদ্রাসায় প্রভাষকদের ৮ বছর পূতিতে ৫০ শতাংশ হিসেবে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি ও ১৬ বছর পূর্ণ হলে সকল প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি; সরকারি নিয়মে মেডিক্যাল ও বাড়ি ভাড়া প্রদান; বদলি প্রথা চালুকরণ; এমপিও ভুক্তকরণ; মাদ্রাসায় প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের নিয়োগ এবং সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করতে হবে।

[৫] বক্তারা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষার উন্নয়ন ছাড়া জাতির অগ্রগতি সম্ভব না। তাই শিক্ষা খাতেই সর্বোচ্চ বরাদ্দ প্রয়োজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়