শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৯ মে, ২০২২, ১২:৩০ রাত
আপডেট : ২৯ আগস্ট, ২০২২, ০৩:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের সঙ্গে সম্পর্কে গতি আনতে নতুন কাঠামোর প্রস্তাব যুক্তরাষ্ট্রের

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, ছবি: ইন্টারনেট

খালিদ আহমেদ: [২] প্রস্তাবিত কাঠামোর আওতায় বিভিন্ন ফোরামের সিদ্ধান্ত পর্যালোচনার পাশাপাশি অমীমাংসিত বিষয় ও চ্যালেঞ্জের সমাধান নিয়ে আলোচনা হবে। আগামী জুলাইয়ে প্রস্তাবিত কাঠামো গঠিত হতে পারে।

[৩] বুধবার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এ তথ্য জানান।

[৪] পররাষ্ট্রসচিব বলেন, মার্কিন রাষ্ট্রদূতের দিক থেকে একটা প্রস্তাব ছিল যে অতীতে যে সংলাপগুলো হয়েছে ও ভবিষ্যতে হবে, সময়-সময় সেগুলোর পর্যালোচনায় একটি নতুন প্রক্রিয়া চালু করা। নতুন ওই কাঠামোর আওতায় অনিষ্পন্ন বিষয়ের পাশাপাশি চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়ে আলোচনা করা। হয়তো জুলাই থেকে করব। যে প্রস্তাব করা হয়েছে, নীতিগতভাবে তাতে কোনো সমস্যা দেখি না।

[৫] দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনার জন্য বিভিন্ন দেশের সঙ্গে এ ধরনের কাঠামো থাকার প্রসঙ্গ টেনে মাসুদ বিন মোমেন বলেন, এ ধরনের মেকানিজম অনেক দেশের সঙ্গে আমাদের আছে। জাপানের সঙ্গে আছে, ভারতের সঙ্গে আছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সঙ্গে লাইন অব ক্রেডিট নিয়ে ভারত নিয়মিত বৈঠক করে থাকে।

[৬] গত বছরের ডিসেম্বরে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত জ্যেষ্ঠ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত দুই দেশের সম্পর্কে কিছুটা অস্বস্তি তৈরি করলেও গত ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত অংশীদারত্ব সংলাপ, নিরাপত্তা সংলাপ, প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

[৭] বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ওয়াশিংটনে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হয়েছে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ব্যবসায়ী পরিষদের এক প্রতিনিধিদল সম্প্রতি বাংলাদেশ সফর করেছে। আগামী মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়ার কথা ব্যবসায়ী সংলাপ।

[৮] বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে পার্টনারশিপ ডায়ালগ, নিরাপত্তা ডায়ালগ, ডিফেন্স ডায়ালগ, টিকফা ও উচ্চপর্যায়ের অর্থনৈতিক সংলাপ চলমান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়