শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ১০:১২ রাত
আপডেট : ০৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ-ভারত মানুষে মানুষে সম্পর্ক উন্নয়নের প্রয়োজন রয়েছে: তথ্যমন্ত্রী

ড. হাছান মাহমুদ

খালিদ আহমেদ: [২] ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ। স্বাধীনতা যুদ্ধের সময়ে আমাদের ১ কোটি মানুষকে আশ্রয় দিয়েছিলো ভারত। ভারত আমাদের যেভাবে সাহায্য করেছে, তা রক্ত দিয়ে লেখা। আমাদের এ সম্পর্ক দুই দেশের প্রধানমন্ত্রীর কারণে অন্য উচ্চতায় গিয়েছে। কিন্তু মানুষে মানুষে যে সম্পর্ক সেটি আরও উন্নয়নের প্রয়োজন রয়েছে। আর মানুষে মানুষে সম্পর্ক উন্নয়নে যুব প্রতিনিধিদলের মত উদ্যোগের স্বাগত জানান তিনি। 

[৩] রোববার সন্ধ্যায় ঢাকার ভারতীয় হাইকমিশনে বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২ এর সূচনা হয়। সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। 

[৪] ড. হাছান মাহমুদ ও হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২ এর পোর্টাল ও লোগো উদ্বোধন করেন। পোর্টালটি রোববার থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত আবেদন গ্রহণের জন্য সক্রিয় থাকবে। সূচনা অনুষ্ঠানে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের প্রায় ১০০ জন প্রাক্তন সদস্য এবং অন্যান্য ইয়ুথ আইকন উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠান আয়োজনে ও সাংস্কৃতিক অংশে বেশ কয়েকজন প্রাক্তন সদস্য অংশগ্রহণ করেন।

[৫] এই আন্তর্জাতিক যুব বিনিময় কর্মসূচিটি ভারত ও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারকের অংশ। করোনা মহামারির কারণে গত দুই বছরে তরুণদের জন্য এ ধরনের কোনো বিনিময় কর্মসূচি আয়োজন সম্ভব হয়নি।

[৬] আবেদন করতে ইচ্ছুক তরুণেরা ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে আবেদনকারীদের জীবন বৃত্তান্ত পূরণ করতে হবে এবং অত্যাবশ্যকীয় হিসেবে নির্মিত একটি ফেসবুক ভিডিওর লিংক শেয়ার করতে হবে। ফেসবুক ভিডিওটির দৈর্ঘ্য ১২০ সেকেন্ডের বেশি হওয়া যাবে না এবং এর মাধ্যমে আবেদনকারীরা তাদের পরিচিতির পাশাপাশি এই কর্মসূচিতে তারা কেন অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য তা তুলে ধরতে পারবেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের ফেসবুক পেজে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়