শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ০১:৪১ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২২, ০১:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারত-বাংলাদেশের বন্দি বিনিময়ের যত ঘটনা

মহসীন কবির: [২] বন্দী বিনিময় চুক্তির আওতায় ভারত থেকে আনা হয় প্রথম বন্দী বাদল ফারাজিকে। ২০১৮ সালের ৭ জুলাই তাকে দেশে ফিরিয়ে আনা হয়। বাদল ফারাজি ভারতের জেলে ছিলেন টানা ১০ বছর। ২০০৮ সালের ১৩ জুলাই, বেনাপোল সীমান্ত দিয়ে বৈধভাবে ভারতে ঢোকার আগেই পুলিশ তাঁকে গ্রেপ্তার করে।

[৩] ভারতের আসামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ আসাম বা উলফা-র নেতা অনুপ চেটিয়াকে বাংলাদেশ ফেরত দেয় ১৮ বছর পর৷ তার দুই সহযোগী বাবুল শর্মা এবং লক্ষ্মী প্রসাদকেও ফেরত দেয়া হয়৷ ২০০৭ সালে সাজার মেয়াদ শেষ হওয়ার পর, নিজেরাই তারা দেশে ফেরার আবেদন জানিয়েছিলেন ৷ ২০১৫ সালের ১১ নভেম্বর ফিরিয়ে আনা হয়। 

[৪] অন্যদিকে নারায়ণগঞ্জের সাত খুন মামলার আসামি নূর হোসেন ভারতে পালিয়ে যাওয়ার পর, সেখানে আটক হন গত বছরের ১৪ জুন ৷ তাকে ভারতের আদালত বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ দেয় ৷ ২০১৫ সালে ১২ নভেম্বর দেশে ফিরিয়ে আনা হয়। 

[৫] এই দুই বন্দিকে ফেরত দেয়ার ঘটনা বাংলাদেশ ও ভারতের সংবাদমাধ্যমে ব্যাপক আলোচনা হয়৷ এরইমধ্যে আশা জেগেছে যে, দুই দেশে পালিয়ে থাকা এই দুই দেশের অন্যান্য অপরাধীদের গ্রেপ্তার এবং হস্তান্তরে গতি আসবে ৷ 

[৬] এদিকে শনিবার (১৪ মে) ভারতীয় গোয়েন্দা সংস্থা ইডি’র রুদ্ধশ্বাস অভিযানে ৬ সহযোগীসহ গ্রেফতার হন প্রশান্ত কুমার হালদার। উত্তর ২৪ পরগনার অশোকনগর থেকে আটক করা হয় তাকে। অ্যাটর্নি জেনারেল বললেন, পিকে হালদারকে ফিরিয়ে আনতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।  দুদকের আইনজীবী বললেন, অর্থ-লোপাটের প্রমাণ থাকায় পিকে হালদারকে ফিরিয়ে আনতে সমস্যা হবে না। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়