শিরোনাম

প্রকাশিত : ০৩ নভেম্বর, ২০২২, ০৬:৪৪ বিকাল
আপডেট : ০৩ নভেম্বর, ২০২২, ০৬:৪৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মশা মারতে বিদেশ থেকে ওষুধ আমদানি হচ্ছে: তাজুল ইসলাম

তাজুল ইসলাম

শাহীন খন্দকার: স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, মানুষের জন্য ক্ষতিকর এমন কোনো পোকামাকড় মারার ওষুধ বাতাসে ছিটানো যাবেনা। মশা হয়তো মরে যাবে, কিন্তু মানুষের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। সেসব দিক বিবেচনা করে সিটি করপোরেশনকে আমরা সঠিক ওষুধ নির্ধারণ করে দিয়েছি।তিনি বলেন,মশা মারার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেসব ওষুধ অনুমোদন দেয়, সে ওষুধগুলোই প্রথম থেকে আমদানি করা হচ্ছে। বৃহস্পতিবার(৩নভেম্বর)মহাখালীর ডিএনসিসি ডেডিকেটেড হাসপাতালে চিৎকাসাধীন ডেঙ্গু রোগীদের চিকিৎসার তদারকি ও হাসপাতাল পরিদর্শনকালে তিনি একথা বলেন। তিনি আরও বলেন, রাজধানীর দুই সিটি কর্পোরেশনের ওর্য়াডগুলোতে ডেঙ্গু  নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত পরিমাণে লোকবল ও সঠিক ওষুধ নির্ধারণ করে দেয়া হয়েছে।

তাজুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে মশক নিধন কার্যক্রম পরিচালিত হচ্ছে। আমাদের সিটি করপোরেশনগুলোর প্রতিটি ওয়ার্ডকে দশটি জোনে ভাগ করে মশক নিধন কার্যক্রম আরও বেশি জোরদার করা হচ্ছে। সেখানে কাউন্সিলরদের নেতৃত্বে স্থানীয় ব্যক্তিদের সম্পৃক্ত করে জনগণকে সচেতন করার চেষ্টা চলছে।

মন্ত্রী বলেন, সিটি করপোরেশনের একার পক্ষে ডেঙ্গু মোকাবিলা করা কঠিন কাজ। সেক্ষেত্রে প্রতিটি মানুষকে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। বাড়ির আশেপাশে ও বাসার ছাদ বাগানে স্বচ্ছ পানি জমে মশার জন্ম হয়। মশা যাতে বংশ বিস্তার করতে না পারে সেজন্য সেসব জায়গা নিয়মিত পরিচ্ছন্ন রাখতে হবে। এতে মশার বিস্তার অনেকাংশেই কমে আসবে। আর সকলের সম্মিলিত প্রচেষ্টাই পারে ডেঙ্গু মোকাবিলা সহজ করতে। সবাই মিলে সচেতন না হলে, উদ্যোগ গ্রহণ না করলে ডেঙ্গু থেকে রক্ষা পাওয়া কঠিন। 

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ও সিত্রাংয়ের ফলে এডিস মশা দিন দিন বেড়ে চলেছে। এখন সারাবছরব্যাপী এ সমস্যা দেখা যাচ্ছে। আমরা বাড়িতে বাড়িতে যাচ্ছি। ডেঙ্গু প্রতিরোধে কাজ করে যাচ্ছি। এমনকি জনসচেতনতা তৈরিতে মতবিনিময় সভাও অব্যাহত রাখছি।

মেয়র বলেন, আমরা নিজেরাই নিজেদের অনেক সমস্যার সমাধান করতে পারি। ডেঙ্গু থেকে বাঁচতে আমাদের নিজেদেরই সচেতন হতে হবে। ডেঙ্গু কিন্তু বাসার পরিষ্কার পানিতেই বাসা বাঁধে। তাই তিনদিনে একদিন, জমা পানি ফেলে দিন, তাহলেই এডিস মশা আর হবে না।মহাখালী ডিএনসিসি হাসপাতাল পরিদর্শনের সময় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ডিএনসিসি হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেলে শফিকুর রহমানসহ ডিএনসিসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসকে/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়