শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২২, ১১:১২ রাত
আপডেট : ২৭ অক্টোবর, ২০২২, ১১:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রযুক্তি হস্তান্তরে উন্নয়ন সহযোগীদের দায়িত্বশীল অবদান প্রয়োজন: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

মনজুর এ আজিজ: বাংলাদেশের প্রেক্ষাপটে নবায়ণযোগ্য জ্বালানির সমাধান আনতে হবে। অন্য দেশের মডেল অনুসরণ করে সমাধান পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৃহস্পতিবার ব্র্যাক সেন্টারে অক্সফ্যাম আয়োজিত বাংলাদেশ এনডিসি পরিকল্পনা বাস্তবায়ন ও টেকসই জ্বালানি ব্যবস্থাপনা শীর্ষক সংলাপ-এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে প্রয়োজন উন্নত প্রযুক্তি ও ব্যাপক বিনিয়োগ। উন্নয়ন সহযোগি সংস্থাগুলোর প্রযুক্তি হস্তান্তরে দায়িত্বশীল অবদান রাখতে হবে। বিকল্প উৎস হতে বিদ্যুৎ উৎপাদনকে সরকার সবসময় উৎসাহিত করে। তিনি বলেন, স্রেডার মাধ্যমে নাবায়ণযোগ্য জ্বালানির দক্ষ ব্যবস্থাপনার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নেট মিটারিং পদ্ধতির মাধ্যমে বাণিজ্যিক মডেল দেয়া হয়েছে। বাংলাদেশ হাইড্রোজেন জ্বালানি হিসেবে ব্যবহারের পলিসি নিয়েও কাজ করছে। পরিবহণ বিদ্যুৎ চালিত হলে কার্বন নিঃসরণ অনেক কমবে।

বায়ু বিদ্যুৎ নিয়ে আমরা কাজ করছি। বায়ু থেকে বিদ্যুৎ, বর্জ্য থেকে বিদ্যুৎ এবং মেরিন রিসোর্স নিয়ে গবেষণা প্রয়োজন। বিদ্যুতের বর্তমান পরিস্থিতি সাময়িক বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, ইমপ্রেস নিউটেক্স কম্পোজিট টেক্সটাইল লিমিটেডের পরিচালক নাফিজ-উদ-দৌলা ও অক্সফ্যাম বাংলাদেশের অনুষ্ঠান পরিচালক মাহমুদা সুলতানা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়