শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২২, ০৭:২৪ বিকাল
আপডেট : ২৭ অক্টোবর, ২০২২, ০৭:২৪ বিকাল

প্রতিবেদক : আনিস তপন

করের আওতায় আসছে ডিপিডিসির সব গ্রাহক

মনজুর এ আজিজ : ডিপিডিসির গ্রাহকদের মধ্যে তথ্য যাচাই-বাছাই করে নতুন করদাতা শনাক্ত করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যৌথভাবে কাজ করতে বৃহস্পতিবার দুই সংস্থার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এনবিআরের পক্ষে এমওইউতে সই করেন সিস্টেম ম্যানেজার ফজলুর রহমান, আর ডিপিডিসির পক্ষে ছিলেন মো. আসাদুজ্জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, নতুন করদাতা ও সম্পদের মালিককে শনাক্ত করার ক্ষেত্রে আমাদের ঘাটতি আছে। এই ঘাটতি দূর করতে হলে সিস্টেমের ডেভেলপ করতে হবে। এ জন্য ডিজিটাইজেশনের কোনও বিকল্প নেই। আমরা সে কাজটি করে যাচ্ছি।

তিনি বলেন, ‘ডিপিডিসির ডেটাবেজ ব্যবহার করে বাড়ি, গাড়ি, ফ্ল্যাট ও দোকানের মালিককে শনাক্ত করা যাবে। এর মধ্যে যাদের টিআইএন নেই, তাদের কর নেটে আনা সহজ হবে এবং করদাতার সংখ্যা বাড়বে।’

এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম মনে করেন, কর আহরণ করবে মেশিন। কর্মকর্তার কাজ হলো কর আহরণের নতুন ক্ষেত্র চিহ্নিত করা, কী করে কর নেট বাড়ানো যায়, তা উদ্ভাবন করা। এ জন্য পদ্ধতির উদ্ভাবন করতে হবে। তিনি বলেন, সামর্থবান সবাইকে করের আওতায় আনতে কাজ করছে এনবিআর।

বিদ্যুৎসচিব হাবিবুর রহমান বলেন, জনগণ ট্যাক্স দিতে চায় না, এটা চিরায়ত অভ্যাস। কর আদায় বাড়াতে হলে সিস্টেমের উন্নতি ছাড়া কোনও বিকল্প নেই। গবেষণা সংস্থা বিআইডিএসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, দেশে মধ্যবিত্তের সংখ্যা সাড়ে তিন কোটি। এদের মধ্যে অনেকেই কর নেটের বাইরে।

জাতীয় রাজস্ব বোর্ড বলেছে, দুই সংস্থার মধ্যে ডিজিটাল সংযোগ স্থাপনের মাধ্যমে ২ লাখ ৫০ হাজার নতুন করদাতা শনাক্ত করা যাবে। বর্তমানে ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বা টিআইএন আছে ৭৭ লাখ।

নতুন করদাতা শনাক্তে ডিপিডিসিও লাভবান হবে বলে মনে করছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী দেওয়ান বিকাশ।

ডিপিডিসি কর্তৃপক্ষ বলেছে, তাদের গ্রাহক ১০ লাখ ২১ হাজার। এর মধ্যে টিআইএন আছে ৩ লাখ ৬৫ হাজারে। ডিপিডিসির সঙ্গে ডিজিটাল সংযোগ বা ইন্টিগ্রেশনের মাধ্যমে অবশিষ্টদের করের আওতায় নিয়ে আসবে এনবিআর।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়