শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২২, ০২:১৪ দুপুর
আপডেট : ২৭ অক্টোবর, ২০২২, ০৩:১৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গ্যালাপের আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের এক ধাপ উন্নতি

রাশিদুল ইসলাম: যুক্তরাষ্ট্রের জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপের বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচক-২০২২এ উন্নতি করেছে বাংলাদেশ। গত বছরের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর ভিত্তি করে গত বুধবার প্রকাশিত এ সূচকে দেখা যায় বাংলাদেশের স্কোর আগের বছরের (২০২১) ৭৭ থেকে বেড়ে থেকে ৭৯ পয়েন্টে উঠেছে। 

২০২০ সালে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের স্কোর ছিল ৮১ পয়েন্ট। স্কোর যত বেশি, আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো বলে বিবেচনা করা হয়। আইনশৃঙ্খলা সূচকের অগ্রগতি বিগত বছর স্থবির ছিল বলে প্রতিবেদনে বলা হয়েছে। এই বছর সম্ভাব্য ১০০ পয়েন্টের মধ্যে বৈশ্বিক স্কোর দাঁড়িয়েছে ৮৩ পয়েন্টে। এই স্কোর আগের বছরের চেয়ে মাত্র ১ পয়েন্ট বেশি।

আইনশৃঙ্খলা সূচকে ৯৬ স্কোর নিয়ে শীর্ষে আছে সিঙ্গাপুর। এরপর যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম হয়েছে তাজিকিস্তান, নরওয়ে, সুইজারল্যান্ড ও ইন্দোনেশিয়া। শীর্ষে ১০এ থাকা দেশগুলোর স্কোর ৯৬ থেকে ৯১ পয়েন্ট।

মাত্র ৫১ স্কোর নিয়ে সূচকে সবচেয়ে খারাপ করেছে আফগানিস্তান। তলানিতে থাকা ১১টি দেশের ৯টিই আফ্রিকা মহাদেশের। অপর দেশটি লাতিন আমেরিকার ভেনেজুয়েলা। তলানির দেশগুলোর স্কোর ৫১ থেকে ৬৩ পয়েন্ট।

নিজ এলাকায় রাতে নিরাপদে হাঁটতে সবচেয়ে বেশি নিরাপদ বোধ করেন সিঙ্গাপুরের বাসিন্দারা (৯৫ শতাংশ)। আর সবচেয়ে কম নিরাপদ বোধ করেন আফগানিস্তানের লোকজন (২২ শতাংশ)।

দক্ষিণ এশিয়ায় পুলিশের ওপর আস্থার সূচক ৩ পয়েন্ট কমেছে। স্কোর ৭৭ পয়েন্ট থেকে কমে গত বছর ৭৪ পয়েন্টে নেমে গিয়েছিল। সবচেয়ে বেশি ৭ পয়েন্ট কমেছে যুক্তরাষ্ট্র ও কানাডায়।

কোনো দেশের নাগরিকরা নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কি না, স্থানীয় পুলিশে আস্থা আছে কি না, চুরি, হামলা কিংবা ছিনতাইয়ের শিকার হয়েছেন কি না এই চারটি প্রশ্নের ওপর ভিত্তি করে গ্যালাপ উত্তরদাতাদের মন্তব্য বিশ্লেষণ করে। নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কি না, এমন প্রশ্নে প্রতি ১০ জনের ৭ জনই (৭১ শতাংশ) বলেছেন, তারা নিরাপদ বোধ করেন। স্থানীয় পুলিশে আস্থা আছে বলে জানিয়েছেন জরিপে অংশগ্রহণকারীদের ৭০ শতাংশ।
প্রায় ১১ শতাংশ বলেছেন, গত বছর তাদের নিজের কিংবা পরিবারের অন্য কোনো সদস্যের সম্পত্তি চুরি হয়েছে। হামলা কিংবা ছিনতাইয়ের শিকার হয়েছেন বলে জানিয়েছেন ৬ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ ও ২০২১ সালের পরিসংখ্যানে তেমন বড় ধরনের পরিবর্তন নেই। রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করা এবং পুলিশে আস্থার বিষয়ে জরিপে গ্যালাপ ক্রমশ যে উন্নতি দেখতে পেয়েছিল, ২০২১ সালে এসে তা স্থবির হয়ে পড়ে। দুটি ক্ষেত্রেই ১ পয়েন্ট করে অবনমন হয়েছে। তবে দুটি সূচকই আগের অধিকাংশ বছরগুলোর চেয়ে ওপরেই রয়েছে।

অন্যান্য পরিসংখ্যানও বিগত বছরগুলোরই কাছাকাছি রয়েছে। ২০২১ সালে যত শতাংশ মানুষ তাদের সম্পত্তি চুরি হওয়ার কথা জানিয়েছেন, তা আগের বছরের চেয়ে ২ পয়েন্ট কম। ২০২০ সালে ১৩ শতাংশ মানুষ সম্পত্তি চুরি হওয়ার ঘটনা জানান। একই সঙ্গে হামলা ও ছিনতাইয়ের শিকার হওয়ার পরিসংখ্যান অপরিবর্তিত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়