শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ২৩ অক্টোবর, ২০২২, ০৭:৫২ বিকাল
আপডেট : ২৩ অক্টোবর, ২০২২, ০৭:৫২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নারী অভিবাসীদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণের দাবি

নারী অভিবাসীদের নিরাপত্তা ও সহায়তায় সরকারকে প্রয়োজনে বিশেষ উদ্যোগ নেওয়ার পরামর্শ সিডব্লিউপিস’র

কূটনৈতিক প্রতিবেদক: নারী অভিবাসীদের নিরাপত্তা ও সহায়তায় সরকারকে প্রয়োজনে বিশেষ উদ্যোগ নেওয়ার পরামর্শ জানিয়েছে সেন্টার ফর উইমেন অ্যান্ড চিল্ড্রেন স্টাডিজ (সিডব্লিউপিস)।

রোববার (২৩ অক্টোবর) প্রেস ক্লাবে সিডব্লিউপিসের আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় আয়োজিত অভিবাসী শ্রমিকের অধিকার বিষয়ক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়।

সিডব্লিউপিসের নির্বাহী সদস্য ও সুপ্রিমকোর্টের আইনজীবী ফরিদা ইয়াসমিন বলেন, সৌদি আরবে আমাদের নারীরা সবেচেয়ে বেশি  নির্যাতনের শিকার হচ্ছে। অনেকে গর্ভবতী হয়েও আসছেন। তারা সামাজিকভাবে দুঃসহ অভিজ্ঞতার ভেতর দিয়ে যান। তাই নারী অভিবাসীদের জন্য আলাদা প্রজেক্ট নেওয়ার দাবি জানাই। 

ওয়েজ আর্নার কল্যাণ বোর্ডের ৯ ধারা অনুযায়ী নারীদের জন্য একটি প্রজেক্ট নেওয়ার নির্দেশনা আছে উল্লেখ করে বলেন, নারী অভিবাসীদের এই বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত। বিশেষ করে গর্ভবতী হয়ে দেশে ফেরা নারীদের বাচ্চার দায়িত্বও নেওয়া উচিত। মিডিয়াকে এই বিষয়গুলো আরো বেশি গুরুত্বেও সঙ্গে নেওয়া উচিত।

তিনি বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন প্রক্রিয়া আরো সহজ করা দরকার। তাহলে সরকারি উদ্যোগগুলো চমৎকারভাবে কাজ করবে। প্রোটেকশন, প্রিভেনশন, প্রভিশন এই তিনটি পি সরকার পালন করছে কিনা সেটি নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে নারী অভিবাসী শ্রমিকের অধিকার বিষয়ক নিবন্ধ যৌথভাবে প্রস্তুত করেন সিডব্লিউসিএস ও অভিবাসী কর্মী কল্যাণ ফাউন্ডেশন (ওকাফ) এর চেয়ারম্যান সৈয়দ মাহবুব এলাহি।

টিএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়