শিরোনাম

প্রকাশিত : ১৩ মে, ২০২২, ০৮:৪৮ সকাল
আপডেট : ১৩ মে, ২০২২, ০৮:৪৮ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে মন্ত্রীর উদ্যোগ

সাইফুজ্জামান চৌধুরী

দীপক চৌধুরী : [২] দেশের জনসাধারণের মধ্যে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে  দেশব্যাপী ভূমি সপ্তাহ ২০২২ পালন করা হবে। আগামী ১৯  মে  থেকে ২৩  মে পর্যন্ত ‘ভূমি  সেবা সপ্তাহ-২০২২’ হিসেবে উদযাপন করবে ভূমি মন্ত্রণালয় ।

[৩]ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন  থেকে এ কার্যক্রম উদ্বোধন করবেন। অনুষ্ঠানটি সরাসরি ভূমি মন্ত্রণালয়ের  ভেরিফাইড  ফেসবুক  পেজ  থেকে প্রচার করা হবে। ভূমি  সেবা খাতে চলতি বছরে  যেসব অনলাইন  সেবা যুক্ত হয়েছে  সেগুলোকে জনগণের মধ্যে ব্যাপকভাবে পরিচিত করতে ভূমি  সেবা সপ্তাহ উৎসবমুখর পরিবেশে উদযাপিত হবে।

[৪] ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এ সংক্রান্ত  সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি  সেবাকে জনগণের  দোরগোড়ায়  নেওয়ার লক্ষ্যে নানা কার্যক্রম গ্রহণ করেছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যাতে সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে  সেলক্ষ্যে বিভিন্ন কার্মক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

[৫] ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর আগ্রহে ও আন্তরিকতায় ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত  সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি  সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে  যেতে নানা কার্যক্রম গ্রহণ করেছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই  যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে  সেজন্য এক ঠিকানায় সকল ভূমি  সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে (ষধহফ.মড়া.নফ) ভূমি  সেবা প্ল্যাটফর্ম। 

[৫]এক ঠিকানায় সকল ভূমি  সেবা নিয়ে আসার জন্য ল্যান্ড.গভ.বিডি (ষধহফ.মড়া.নফ)  সেবা প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। (ঢাকা, বৃহস্পতিবার, ১২  মে ২০২২)  দেশের জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং  ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে  নেওয়া হয়।  ]ভূমি  সেবা খাতে চলতি বছরে  যেসব অনলাইন  সেবা যুক্ত হয়েছে  সেগুলোকে জনগণের মাঝে ব্যাপক পরিচিত করানোর লক্ষ্যে এবারের ভূমি  সেবা সপ্তাহ উৎসবমুখর পরিবেশে উদযাপিত হবে। 

[৬] উল্লেখ্য, অতিসম্প্রতি অনলাইন ভূমি উন্নয়ন কর বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন  সোসাইটি তথা ডব্লিউএসআইএস পুরস্কার প্রতিযোগিতায় নিজ ক্যাটাগরিতে অন্যতম 'চ্যাম্পিয়ন' উদ্যোগ হওয়ার সম্মান অর্জন করার পর, আশা করা যাচ্ছে ‘ডব্লিউএসআইএস পুরস্কার ২০২২’-ও অর্জন করবে ভূমি মন্ত্রণালয়। আগামী ৩১ মে ডব্লিউএসআইএস পুরস্কার ২০২২ এর চূড়ান্ত বিজয়ীদের নাম  ঘোষণা করা হবে। এজন্য এবারের 'ভূমি  সেবা সপ্তাহ-২০২২' অন্যরকম তাৎপর্যপূর্ণ। প্রসঙ্গত, ই-নামজারি বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০২০ করেছে।

[৭] ‘ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি  সেবা গ্রহণ’ প্রতিপাদ্যে  দেশের ৮টি বিভাগ, ৬৪টি  জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও  পৌর ভূমি অফিসে কার্যক্রম চলবে। ‘১৬১২২ নম্বরে কল  সেন্টারের মাধ্যমে ভূমিসেবা’ এবং ‘ডাকযোগে ভূমিসেবা’ বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব  দেওয়া হচ্ছে এবার।

[৮]মন্ত্রণালয়ের সূত্রমতে, ভূমি  সেবা সপ্তাহে প্রতিটি  জেলা, উপজেলা ও ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিসে, স্থানীয় সম্মেলন কক্ষে কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে  সেবা বুথ স্থাপন করা হবে।  সেবাবুথে অগ্রাধিকার ভিত্তিতে প্রযোজ্য ভূমি  সেবা  দেওয়া হবে, বিভিন্ন ভূমি  সেবা বিষয়ে অবহিত করা হবে এবং পরামর্শ  সেবা  দেওয়া হবে। বিভাগীয় পর্যায়ে সংবাদ সম্মেলন আয়োজন করে ভূমি  সেবা সপ্তাহ উপলক্ষে স্থানীয়ভাবে আয়োজিত কার্যক্রম সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করা হবে। বিভাগীয় কমিশনার দপ্তর  থেকে পুরো বিভাগে সুষ্ঠুভাবে ভূমি  সেবা সপ্তাহ পালনের ব্যাপারটি তদারকি করা হবে। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়