শিরোনাম

প্রকাশিত : ১২ মে, ২০২২, ১১:২৩ রাত
আপডেট : ১৩ মে, ২০২২, ১১:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সরকারি ও বেসরকারিভাবে

চলতি বছর বাংলাদেশ থেকে হজ্বে যাবেন ৫৭ হাজার ৫৮৫ জন

হজ্ব

মনিরুল ইসলাম: [২] চলতি বছর সরকারি ও  বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজ্বযাত্রী পবিত্র হজ্ব পালনে মক্কা- মদিনায় যেতে পারবেন।

[৩] একাদশ জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এই তথ্য জানানে হয়।

[৪] বৃহস্পতিবার বিকালে  কমিটির সভাপতি মোঃ হাফেজ রুহুল আমীন মাদানী এর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।  কমিটির সদস্য ধর্ম বিষয়ক মন্ত্রী মোঃ ফরিদুল হক খান, শওকত হাচানুর রহমান (রিপন), মোঃ ইলিয়াস উদ্দিন মোল্লাহ, জিন্নাতুল বাকিয়া, মোসাঃ তাহমিনা বেগম এবং বেগম রত্না  আহমেদ অংশগ্রহণ করেন

[৫] বৈঠকে জানানে হয়, সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজ্বযাত্রী রয়েছেন। ঢাকা হয়ে সৌদি আরব গমনেচ্ছু হজযাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন  ঢাকায় সম্পন্ন হবে বলে সভায় জানানো হয়।

[৬] জানা যায়,  কমিটির ১০তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়। এছাড়া ১০তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

[৭] কমিটি সারা দেশে নির্মাণাধীন মডেল মসজিদগুলো বর্তমান সরকারের মেয়াদকালে দ্রুত শেষ করা, বাংলাদেশ ও সৌদি আরবের যাতায়াতে বিমান ভাড়া সহনীয় পর্যায়ে আনার বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া আলেম নামধারী মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিকে আসন্ন হজ্ব কার্যক্রমে সম্পৃক্ত না করার বিষয়ে লক্ষ্য রাখা এবং সারাদেশে এবতেদায়ী মাদ্রাসাগুলো জাতীয়করণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

[৮] সভায় আসন্ন হজ্ব’ ২০২২ এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। গত ২৪ এপ্রিল  বাংলাদেশ সরকার ও রাজকীয় সৌদি সরকারের মধ্যে  দ্বি-পাক্ষিক হজ্বচুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে মন্ত্রী জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়