শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২২, ০৮:২৭ রাত
আপডেট : ১৫ অক্টোবর, ২০২২, ০৮:২৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংসদের ২৩৪ কোটি টাকার প্রকল্পের কাজ শেষ, এবার উদ্বোধনের পালা

সুজিৎ নন্দী: গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্য ভবনসহ আনুষঙ্গিক স্থাপনা নির্মাণ ও আধুনিকায়ন’ নেয়া ২৩৪ কোটি টাকার প্রকল্পের কাজ প্রায় শেষ। কিন্তু উদ্বোধন হবে ডিসেম্বরে। এবছর ডিসেম্বরে শেষ হবার কথা থাকলেও নির্দিষ্ট সময়ের আগেই শেষ হবে। প্রতি ১৫ দিন অন্তর গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার এলাকা পরিদর্শন ককরেছেন। পাশাপাশি প্রতি মাসে একবার করে মিটিং হয়েছে। এমনকি করোনার মধ্যেও কাজ পুরোদমে চলেছে। পুরো বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর। 

২৩৪ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়নে সিভিল বিভাগ ৬৮ কোটি টাকা এবং ইলেক্ট্রিক বিভাগ ১৬৬ কোটি টাকার কাজ করছে। পুরো কাজ তদারকির জন্য হুইপের নেতৃত্বে একটি কমিটি। 

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার বলেন, প্রকল্পের কাজ দ্রুতগতি এবং নির্দিষ্ট সময়ের আগেই শেষ হচ্ছে। সিভিলের কাজ সামান্য দেরিতে শেষ হচ্ছে। এর টেকনিক্যাল কারণে। কাজে কোথাও কোন অবহেলা ছিলো না। সংসদ সদস্য ভবন ও পুরাতন এমপি হোস্টেল ক্যাম্পাসও দৃষ্টিনন্দন করে তোলা হয়েছে। পরিবর্তন করা হয়েছে পুরো সাউন্ড সিস্টেম।

চলতি বছরের জুনে প্রকল্পের কাজ শেষ হবার কথা থাকলেও করোনার কারণে ৬ মাস দেরি হচ্ছে। প্রকল্পের মধ্যে আছে সংসদ সদস্য ভবন ৬টির পুরো সংস্কার, বৈদ্যুতিক সরঞ্জাম সংস্কার, মণিপুরিপাড়ায় খেজুরবাগান সংলগ্ন এলাকায় ৯তলা বিশিষ্ট দুটি ভবন নির্মাণ, শক্তিশালী জেনারেটর নির্মাণসহ সার্বিক প্রকল্পের কাজ চলছে।

সূত্র জানায়, সেপ্টেম্বরের মধ্যে ইলেক্ট্রিক বিভাগের কাজ শতভাগ ভাগ শেষ হয়েছে। ইলেক্ট্রিক বিভাগের জেনারেটর বসানোর কাজ শেষ চলছে। 

একাধিক সূত্র জানায়, সিভিল কাজ কিছুটা ধীরে চলার কারণে কিছুটা দেরি হয়েছে বলে জানা যায়। প্রকল্প পরিচালক ও ঢাকা সার্কেল-৩ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী রোকন উদ্দিন বলেন, প্রকল্পের আওতায় সৌন্দর্যময় পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে সংসদ ভবনের পশ্চিম পাশের আবাসিক এলাকা ও আরব রিকালচার কম্পাউন্ড এলাকায় সীমানা প্রাচীর নির্মাণ করা হয়েছে। পাশাপাশি প্রকল্পে যে পরিমান কাজের মাপ ধরা হয়েছে, বাস্তবে কাজ হয়েছে বেশি।

বৈদ্যুতিক বিভাগের নির্বাহী প্রকৌশলী সমীরণ মিস্ত্রি বলেন, বৈদ্যুতিক বিভাগের কাজ শেষ তবে এখন পরীক্ষা পরীক্ষা কওে দেখা হচ্ছে। কাজের মানের বিষয়েও আমাদের তীক্ষ্ণ নজর ছিলো। সবচেয়ে বড় কথা আমরা করোনার ভেতরেও কিছু কিছু কাজ করেছি। পুরো কাজ তদারকির জন্য হুইপ ইকবালুর রহিমের নেতৃত্বে একটি কমিটি রয়েছে। কমিটির নির্দেশনা অনুযায়ী প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। 

এ ব্যাপারে নির্বাহী প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন বলেন, এখানে অনেক ক্ষেত্রে বৈদ্যুতিক কাজ আগে হয়েছে। এরপরে সিভিলের কাজ হয়েছে। কোন ভবনেই একই সঙ্গে সিভিল এবং বৈদ্যুতিক কাজ হয় না। তবে সব কাজই সফলতার সাথে শেষ হয়েছে।

গণপূর্ত অধিদপ্তরের বৈদ্যুতিক বিভাগ জানায়, এমপি হোস্টেলের পার্লামেন্ট মেম্বারস ক্লাব এবং কমিউনিটি সেন্টারের আধুনিকায়ন ও সংসদ ভবনের বৈদ্যুতিক কাজের আধুনিকায়ন হয়েছে। এ ছাড়া সংসদ ভবন এলাকায় সাবস্টেশন বসানোর ক্ষেত্রে কিছুটা পরিবর্তন হয়। একই সঙ্গে সংসদ ভবনে নতুন ১০টির ও বেশি লিফট লাগানো হয়েছে। 

জাতীয় সংসদ ভবন নির্মাণের পর থেকে দীর্ঘদিন বড় ধরনের কোনো সংস্কার কাজ না হওয়ায় ধীরে ধীরে এর জৌলুস হারাতে বসেছিল। এ প্রকল্প বাস্তবায়নে আবার নতুন চেহারায় ফিরে আসবে।

 এসএন/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়