শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ১৪ অক্টোবর, ২০২২, ০৪:৩৪ সকাল
আপডেট : ১৪ অক্টোবর, ২০২২, ০৪:৩৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ব মান দিবস আজ

আবু হানিফ: বিশ্ব মান দিবস প্রতি বছর ১৪ অক্টোবর তারিখে আন্তর্জাতিকভাবে উদযাপিত একটি দিবস। পণ্য-সেবা প্রভৃতির মান উন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাপী কর্মরত বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের অবদানের প্রতি সম্মান জানানোর জন্যই এই দিনটির অবতারণা।

এই দিনটি মূলত: পণ্য-সেবা প্রভৃতির মান উন্নয়ন ও বজায় রাখার প্রতি কর্তৃপক্ষ, উদ্যোক্তা এবং ভোক্তাদের সচেতন করার উদ্দেশ্যেই পালন করা হয়। ২০২২  সালের বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য বিষয় হলো- ‘একটি উন্নত বিশ্বের জন্য ভাগ করা দৃষ্টি।’

২০২২ সালে আইইসি, আইএসও এবং আইটিইউ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক মান কীভাবে অবদান রাখে তা বোঝার জন্য তাদের বহু-বছরের প্রচার চালিয়ে যাচ্ছে।

উদ্দেশ্য হলো ২০৩০ সালের মধ্যে, আন্তর্জাতিক মানগুলো এসডিজিগুলোর সাফল্যের অবিচ্ছেদ্য অংশ হিসাবে স্বীকৃত। ১৯৪৬ সালের ১৪ অক্টোবর তারিখে লন্ডনে বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধিরা বিশ্বব্যাপী পণ্য-সেবার মান বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান নির্ধারক সংস্থার বিষয়ে ঐকমত্য পোষণ করেন যা পরের বছর থেকে তাদের কার্যক্রম শুরু করে।

ওই দিনকে স্মরণীয় করে রাখতেই এ দিবস বৈশ্বিকভাবে পালন করা হয়। ১৯৭০ সাল থেকে আইএসও এই দিনটি পালন করে আসছে। প্রত্যেক বছরই দিবসের প্রতিপাদ্য বিষয় চলমান বিষয়াদিকে ঘিরে নির্ধারণ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়