শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ১২ অক্টোবর, ২০২২, ০১:৫৭ রাত
আপডেট : ১২ অক্টোবর, ২০২২, ০৩:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের সরাতে আইনি নোটিশ

বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের সরাতে আইনি নোটিশ

ডেস্ক রিপোর্ট: রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে সরানো এবং সার্ক, বিমসটেক, আসিয়ান রাষ্ট্রগুলোতে ভাগ করে স্থানান্তর চেয়ে সরকারের সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। আরটিভি

মঙ্গলবার (১১ অক্টোবর) স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব, কক্সবাজারের জেলা প্রশাসক এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারকে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

নোটিশে বলা হয়, বাংলাদেশ তার ভূখণ্ডে মিয়ানমারের ১২ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়েছে। এছাড়া প্রতি বছর প্রায় ৩০ হাজার রোহিঙ্গা সন্তান জন্মগ্রহণ করছে। এই রোহিঙ্গাদের প্রতিপালন করতে বাংলাদেশ সরকারের প্রতি বছর ১ দশমিক ২ বিলিয়ন ডলার খরচ হচ্ছে, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩ হাজার কোটি টাকা। কিন্তু অত্যন্ত দুঃখজনক বিষয় হলো বিপুলসংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক আইন ও রীতিনীতি মানা হয়নি।

এতে আরও বলা হয়েছে, বাংলাদেশ সার্ক ও বিমসটেকের সদস্য। অপরদিকে মিয়ানমার বিমসটেক ও আসিয়ানের সদস্য। বর্তমান রোহিঙ্গা ইস্যুতে সার্ক, বিমসটেক ও আসিয়ানকে দায়িত্ব নিতে হবে।

নোটিশে আন্তর্জাতিক ও দেশীয় আইন-বিধিমালা তুলে ধরে ১০ দিনের মধ্যে রোহিঙ্গাদের অন্যত্র স্থানান্তরের বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে হাইকোর্টে রিট করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়