শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০৮ অক্টোবর, ২০২২, ০১:৩৪ দুপুর
আপডেট : ০৮ অক্টোবর, ২০২২, ০১:৩৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগামীকাল শুরু হচ্ছে লক্ষ্মী দেবীর আরাধনা

লক্ষ্মী দেবী

সঞ্চয় বিশ্বাস: সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। আগামীকাল রোববার (৯ অক্টোবর) এবছরের অনুষ্ঠিত হবে কোজাগরী লক্ষ্মী পূজা। মা লক্ষ্মী হলেন ধনসম্পদের দেবী। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন তিনি। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। 

‘কোজাগরী’ অর্থ কে জেগে আছো? হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন তার ঘরেই প্রবেশ করেন মা লক্ষ্মী। 

লক্ষ্মী পূজার আগাম প্রস্তুতি হিসেবে সারা দেশে চলছে প্রতীমা ও পূজার উপকরণ বিক্রি। বর্তমানে প্রতিমা কারিগররা ২শ থেকে শুরু করে সর্বোচ্চ ১২শ টাকা দামে বিক্রি করছেন দেবী লক্ষ্মীর প্রতীমা।

ক্রেতারা জানান, উমার কৈলাশ যাত্রার পর সনাতনীরা আবারো মেতে ওঠেন লক্ষী পূজোর উৎসব ও আনন্দে। বাঙালী সনাতনী হিন্দুর ঘরে ঘরে শারদীয়ার পরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে লক্ষ্মী পূজো করা হয়। তাই দেবী লক্ষ্মীপূজার আগাম প্রস্তুতি উপলক্ষে বিভিন্ন জেলা উপজেলায় চলছে প্রতীমা ও পূজোর উপকরণ বিক্রি। তবে এবার প্রতিমাসহ পূজার উপকরণের দাম কিছুটা বেশি বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতা উভয়েই।

প্রাচীন রীতি অনুযায়ী গোলাঘরকে লক্ষ্মীর প্রতীক বলা হয়। ধানক্ষেতের আশেপাশে ইঁদুর বা মূষিকের বাস এবং এরা ধানের ক্ষতি করে থাকে। পেঁচক বা পেঁচার আহার হল এই ইঁদুর। সেই কারণ হেতু পেঁচা দেবীর বাহন।

অনেকেই সারা বছর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতেও লক্ষ্মীর পুজো হয়।তবে মনে করা হয়. কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মীকে পুজো করে ঘরে আনলে গৃহে ধন-সমৃদ্ধি বৃদ্ধি পায়, সৌভাগ্য ফিরে আসে ও ভক্তদের অপার আশীর্বাদ প্রদান করেন।

বাংলা পঞ্জিকার একটি মত অনুসারে লক্ষ্মীপুজো হল ২২ আশ্বিন, ১৪২৯। পূর্ণিমার শুরু হবে রবিবার দুপুর ৩ টে ৪১ মিনিট থেকে । শেষ হবে সোমবার ১০ অক্টোবর দুপুর  ২টো ২৫ মিনিট পর্যন্ত। অপর মত অনুসারে পূর্ণিমা শুরু হবে শনিবার রাত ৩ টে ২৯মিনিট থেকে এবং শেষ হবে রবিবার  ৯ অক্টোবর রাত ২টো ২৫ মিনিট পর্যন্ত। ভারতীয় সময় অনুযায়ী, বাংলা ২২ আশ্বিণ ১৪২৯, ইংরেজি ৯ অক্টোবর ২০২২  রবিবার পূর্ণিমার ব্রতোপালন, উপবাস এবং নিশিপালন। শ্রীশ্রীকোজাগরী লক্ষ্মী পূজা ও রাত্রৌ কোজাগরী কৃত্যম-সহ কুমার পূর্ণিমার নিশিপালন পালিত হবে। এসবি২/ডব্লিওইউ

  • সর্বশেষ
  • জনপ্রিয়