শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৮:২০ রাত
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৮:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দুদক ও টিআইবির সমঝোতা স্মারক স্বাক্ষর

নাহিদ হাসান: দুর্নীতি প্রতিরোধ-সংক্রান্ত কার্যক্রমকে অধিকতর বেগবান করার লক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও দুর্নীতি দমন কমিশন (দুদক) এর মধ্যে বিদ্যমান সমঝোতা স্মারক আরও তিন বছরের জন্য নবীকরণ করা হয়েছে। আজ সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে চতুর্থবারের মতো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়, যার মেয়াদ ১ অক্টোবর ২০২২ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৫ পর্যন্ত।

এর আগে ২০১৫ সালের ২৫ মে প্রথমবারের মতো দুই বছর মেয়াদী সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এরপর ২০১৭ সালের ৫ জুন দুই বছর চার মাস মেয়াদে দ্বিতীয় দফা ও ২০১৯ সালের ০৭ অক্টোবর এর মেয়াদ আরও তিন বছরের জন্য বৃদ্ধি করা হয়।  

দুদক সচিব মোঃ মাহবুব হোসেনের সভাপতিত্বে আয়োজিত সভায় টিআইবির পক্ষে নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এবং দুদকের পক্ষে মহাপরিচালক (প্রতিরোধ) মোঃ আক্তার হোসেন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারকের আওতায় দুর্নীতি প্রতিরোধে দুদকের সক্ষতমতা বৃদ্ধির জন্য কর্মকর্তাদের জন্য টিআইবি কর্তৃক প্রশিক্ষণ ও গবেষণা সহযোগিতা এবং উভয়পক্ষের সামর্থ্য অনুযায়ী যৌথভাবে জাতীয় ও স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী জনসচেতনতা ও অধিপরামর্শমূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হবে ।  

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘দুদকের প্রতিষ্ঠার পেছনে প্রত্যক্ষভাবে অনুঘটকের ভূমিকা পালন থেকে শুরু করে, অদ্যাবধি দুদকের সাফল্য ও কার্যকরতা বৃদ্ধিতে সহায়ক অবদান রাখতে টিআইবি বিশেষ গুরুত্ব দিয়ে এসেছ। টিআইবির এই প্রয়াসকে সমঝোতা স্মারক সাক্ষরের মাধ্যমে প্রাতিষ্ঠানিকভাবে দুদকের পক্ষ থেকে আমাদেরকে যেভাবে সুযোগ দেওয়া হয়েছে, তার জন্য টিআইবি বিশেষভাবে অনুপ্রাণিত। সমঝোতা স্মারকের নতুন মেয়াদে আমাদের সক্ষমতা ও প্রাতিষ্ঠানিক নীতি-প্রাধান্য অনুযায়ী এই অংশীদারিত্বমূলক কার্যক্রমকে আরও গতিশীল করার প্রয়াসে টিআইবি অঙ্গীকারাবদ্ধ।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়