শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৫৭ বিকাল
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৩৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোহিঙ্গা সংকট বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি: আ স ম রব

আ স ম আবদুর রব

আলামিন শিবলী : রোহিঙ্গা সংকট এবং মিয়ানমারের অবনতিশীল বাস্তবতায় তাদের সামরিক তৎপরতায় নির্বিকার না থেকে বাংলাদেশকে দ্রুত কার্যকর ও গ্রহণযোগ্য কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করতে আহ্বান জানিয়েছেন স্বাধীনতার পতাকা উত্তোলক ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। মঙ্গলবার গণমাধ্যমকে পাঠানো এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

বিবৃতিতে আ স ম আবদুর রব জানান, গণমাধ্যমে প্রকাশ আগস্ট মাসের তৃতীয়ার্ধ থেকে চলতি সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বেশ কয়েকবার মিয়ানমারের ছোড়া মর্টারের গোলার বিস্ফোরিত ও অবিস্ফোরিত অংশ বাংলাদেশের সীমান্তের ভিতর এসে পড়ে। পাশাপাশি গত দুই সপ্তাহে একাধিকবার মিয়ানমারের হেলিকপ্টার আকাশ সীমা লংঘন করে বাংলাদেশের ভেতরে ঢুকেছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে অবনতিশীল পরিস্থিতিতে অনাকাঙ্খিত ঘটনাকে কেন্দ্র করে মিয়ানমার সামরিক শক্তি হিসেবে আবির্ভূত হতে চায়। এটা বাংলাদেশের স্থিতিশীলতা, শান্তি ও নিরাপত্তার প্রশ্নে হুমকি।

তিনি আর জানান, রোহিঙ্গা সংকট এবং রাখাইনের অবনতিশীল পরিস্থিতিতে বাংলাদেশের শুধুমাত্র উদ্বেগ প্রকাশ করা যথেষ্ট নয়। বাংলাদেশের সীমান্তে সামরিক মহড়া দিয়ে উত্তেজনা তৈরী করা তৃতীয় কোন শক্তির মদতপুষ্ট কিনা, কেউ যুদ্ধের উস্কানি প্রদানের অপচেষ্টা করছে কিনা তাও গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে। রোহিঙ্গা বিতাড়ণসহ মিয়ানমারের এসব আচরণকে শুধুমাত্র তাদের আভ্যন্তরীণ সংঘাত বা সাদামাটা পরিকল্পনা হিসেবে দেখলে বড় ভুল হবে। এই উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশকে দ্রুত কূটনৈতিক উদ্যোগ গ্রহণ করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়