শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া

প্রকাশিত : ১২ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৪১ বিকাল
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০২২, ০৯:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডিসেম্বরের আগে গেজেট আকারে প্রকাশ হবে না জনশুমারির ফলাফল

জনশুমারি ২০২২

এম এম লিংকন: চলতি বছরের ডিসেম্বরের আগে জনশুমারি ও গৃহ গণনা ২০২২ এর ফলাফল গেজেট আকারে প্রকাশ করতে পারছে না বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। এর ফলে আটকে আছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আসন সংখ্যা ও সীমানা নির্ধারণের কাজ। যদিও গত ২৭ জুলাই এই জরিপের প্রাথমিক প্রতিবেদনের প্রাপ্ত ফলাফলে পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে , বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৫১৬ জন। 

জনশুমারী প্রকল্পের কর্মকর্তাদের সূত্রে জানা যায়, জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাপ্ত প্রাথমিক ফলাফলকে পরবর্তী নমুনা জরিপ করা হবে। এই নমুনা জরিপ করবে তৃতীয় পক্ষ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান। এই জরিপ আগামী অক্টেবরে শুরু হবে। নমুনা জরিপ সম্পূর্ন হওয়ার পর প্রাথমিক ফলাফল  সংশোধন করে জনশুমারী ও গৃহগণনার ফলাফল গেজেট আকারে প্রকাশ করা হবে। নমুনা জরিপে সংশোধন করে সংযোজন করা হয় শতকরা ২ ভাগ ধরে। এসব প্রক্রিয়া শেষ হতে ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে বলে ধারণা করছে কর্মকর্তারা। তবে, যারা জনশুমারী থেকে বাদ পড়েছেন তাদের বিস্তারিত সংযোজন করা সম্ভব হয় না।  

পরিসংখ্যান ব্যুরো সূত্রে জানা যায়, জনশুমারী ২০২২ এর প্রাপ্ত ফলাফল জানতে পরিসংখ্যান ব্যুরোকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। জনশুমারীর প্রাপ্ত প্রাথমিক ফলাফলের কপিই নির্বাচন কমিশনকে দেওয়া দিবে পরিসংখ্যান ব্যুরো। আর এই তথ্য দিয়েই আসন সংখ্যা ও সীমানা নির্ধারণের কাজ করতে পারবে কমিশন। 

এর আগে গত ২৭ জুলাই প্রাথমিক প্রতিবেদনের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আমরা বর্তমানে যে সময়ে বাস করছি, সেখানে মুহূর্তেই তথ্য ও উপাত্ত পরিবর্তন হয়ে যাচ্ছে। ফলে, জনশুমারির ফলাফল আলোচনা ও পরামর্শের মাধ্যমে চুড়ান্ত করা হবে।

এদিকে গেজেট আকারে প্রকাশিত হওয়া ফলাফল নিয়ে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আসন সংখ্যা ও সীমানা নির্ধারণ করা হবে বলে গণমাধ্যকে চলতি মাসের ৪ সেপ্টম্বর নিজ কার্যালয়ে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তারা জনশুমারির প্রাপ্ত প্রাথমিক ফলাফল দিয়ে আসন সংখ্যা ও সীমানা নির্ধারণের কাজ করবে না বলেও জানাই তিনি।  

নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণের ক্ষেত্রে সংবিধানের ৬৫ (২) অনুচ্ছেদে  উল্লিখিত সংখ্যক সংসদ সদস্য নির্বাচিত করতে পুরো দেশকে উক্ত সংখ্যক একক আঞ্চলিক নির্বাচনী এলাকায় বিভক্ত করার কথা বলা হয়েছে। এক্ষেত্রে ভৌগোলিক অখণ্ডতা বজায় রাখা ও আদমশুমারির ভিত্তিতে যতদূর সম্ভব বাস্তবভিত্তিক বণ্টনের কথা বলা হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়