শিরোনাম

প্রকাশিত : ১০ সেপ্টেম্বর, ২০২২, ০৮:৩০ সকাল
আপডেট : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জ্বালানি তেলের দাম বাড়ায়

দেশে বাড়ছে বাইসাইকেল চালক 

বাইসাইকেল

ওয়ালিউল্লাহ সিরাজ: গত বছরের নভেম্বর থেকে বাংলাদেশে জ্বালানি তেলের দাম বেড়েছে প্রায় ৭৫ শতাংশ। ফলে বেড়েছে পরিবহনসহ অন্যান্য খরচ। তাই বাধ্য হয়ে অনেকে ঝুঁকছেন সাইকেলের দিকে।

ঢাকার ডেমরা সারুলিয়া এলাকার বাসিন্দা আরমান হোসেন টিপু উত্তরা ব্যাংকের ফুলবাড়িয়া শাখায় চাকরি করেন। তিনি ডেমরা থেকে প্রতিদিন ১১.৫ কিলোমিটার সাইকেল চালিয়ে অফিস করেন। আগে তিনি মোটরসাইকেলে অফিসে যেতেন। জ্বালানি তেলের দাম বাড়ায় তিনি মোটরসাইকেল চালানো ছেড়ে দিয়েছেন। মাঝে কিছুদিন বাসে করে অফিসে যাতায়াত শুরু করেছিলেন। কিন্তু প্রতিদিন ভাড়া নিয়ে যাত্রী আর বাস কন্ডাক্টরদের ঝগড়া, অসহনীয় যানজট ও বাসগুলোতে অতিরিক্ত ভিড়ের কারণে সাইকেল চালানোর সিদ্ধান্ত নেন। গত দুই সপ্তাহ ধরে তিনি প্রতিদিন সাইকেল চালিয়ে অফিসে যাচ্ছেন।

ফেসবুকে জনপ্রিয় গ্রুপ বিডি সাইক্লিস্টের একটি পোস্টে তিনি বলেন, বাসে অফিসে যেতে আমার ৯০ টাকা খরচ হয়। তাহলে এই ১০ দিনে আমার খরচ হতো ১০ x ৯০ = ৯০০ টাকা। আমি ৯০০ টাকা বাঁচিয়েছি সাইকেল ব্যবহার করে। সাইকেল চালানো সাশ্রয়ের সাথে সাথে শরীরকেও সুস্থ রাখে। তাই, আমরা যদি গণপরিবহন ছেড়ে দিয়ে সাইকেল ব্যবহার শুরু করি, তাহলে অর্থও বাঁচবে আবার আমরা সুস্থও থাকতে পারবো।

আরমান আরও বলেন, সাইকেল চালিয়ে অফিসে যাওয়ার সময় কোনো প্রকার ট্রাফিক জ্যামে পড়তে হয় না। আগে মোটরসাইকেল চালিয়ে অফিসে যেতে যে সময় লাগতো এখন সাইকেল চালিয়ে অফিসে যেতেও ঠিক একই সময় লাগে।

মিরপুর এলাকার বাসিন্দা আবির হাসান সিমান্তের গল্পও একই রকম। তিনি পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তার অফিস বনানীতে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির করণে তিনি পাবলিক বাসে উঠা ছেড়ে দিয়ে সাইকেলেই যাতায়াত শুরু করেছেন।

অফিসে যেতে রিকশা ও বাস ভাড়া বাবদ প্রতিদিন প্রায় ১০০ টাকা খরচ হলেও এখন তার সেই খরচ বেঁচে যাচ্ছে।

তিনি গ্রুপের একটি পোস্টে লেখেন, সাইকেল চালানো একটি ভাল ব্যায়াম। আগের চেয়ে রাতে আমার ভালো ঘুম হয়। আমি চাই আরো বেশি মানুষ নিয়মিত সাইকেল চালানোর প্রতি আগ্রহী হোক। ঢাকা শহরের সর্বোত্তম পরিবহনের মাধ্যম সাইকেল। তবে সাইকেল ব্যবহার শুরু না করলে এটা বোঝা যাবে না।

তিনি আরও লেখেন, কেউ যদি ১০ হাজার কিংবা ১২ হাজার টাকার সাইকেল চালান তাহলে তাকে অবশ্যই সচেতন থাকতে হবে। কেননা বেশিরভাগ জায়গাতেই সাইকেল পার্কিং সুবিধা নেই।

বিডি সাইক্লিস্ট গ্রুপে গত ৩১শে আগস্ট ফাহিম শাহরিয়ার অমিয় নামের একজন একটি ছবি পোস্ট করেন। সেখানে দেখা যায় আগারগাঁও সাইকেল লেনের উপর ফুসকার দোকান। আশেপাশে অনেকেই বসে ফুসকা খাচ্ছেন। শাহরিয়ার অমিয়ের পোস্টের নিচে অনেকেই বিভিন্ন ধরণের কমেন্ট করেছেন। কেউ কেউ লিখেছেন, এটা আসলে ফুসকা লেন। আবার কেউ লিখেছেন, এটা ঝালমুড়ি লেন ইত্যাদি।

ইউরোস্ট্যাটের তথ্য বলছে, বাংলাদেশ বর্তমানে ইউরোপীয় ইউনিয়নে সাইকেল রপ্তানিকারক হিসেবে তৃতীয় বৃহত্তম দেশ। আর বিশ্বে অষ্টম বৃহত্তম দেশ। রপ্তানির প্রায় ৮০ শতাংশই যায় ইইউর ২৭টি দেশে।

আরিফুর রহমান খান। বিডি সাইক্লিস্ট ফেসবুক গ্রুপের একজন পরিচিত মুখ। তিনি পেশায় একজন কর্পোরেট কর্মকর্তা। ১৬ বছর ধরে তিনি সাইকেল চালান। ছাত্র জীবনে টিউশনে যাওয়ার সময় বাঁচানোর জন্য প্রথম সাইকেল কিনেছিলেন। ক্যারিয়ারের বিভিন্ন ধাপ অতিক্রম করলেও এখনো তিনি সাইকেল চালানো ছাড়েননি।

আরিফুর রহমান বলেন, সাইকেল চালালে কখনো যানজটে পড়তে হয় না। নিয়মিত সাইকেল চালালে হার্ট সুস্থ থাকে। তাছাড়া এটা অনেক সাশ্রয়ীও। তিনি মনে করেন, শারীরিক, মানসিক, আর্থিক ও পরিবেশগত সমস্যা সমাধানে সাইকেল চালানোর চেয়ে ভালো কোনো সমাধান নেই।

প্রতি বছর বিশ্ব সাইকেল দিবস পালিত হয় জুন মাসের ৩ তারিখে। ২০১৮ সালের এপ্রিল মাসে জাতিসংঘ সাধারণ সভায় ৩ জুন বিশ্ব সাইকেল দিবস হিসাবে ঘোষণা করা হয়। ডেইলি সাবার একটি প্রতিবেদনে বলা হয়েছে, ডাচ সাইক্লিস্ট অ্যাসোসিয়েশনের প্রকাশিত তথ্য অনুযায়ী বিশ্বের প্রায় একশো কোটি মানুষ বাইসাইকেল চালায়। নেদারল্যান্ডসের ৭-৭০ বছর বয়সী সবাই কম-বেশি সাইকেল চালায়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়