শিরোনাম
◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত : ৩১ আগস্ট, ২০২২, ০৬:৫৭ বিকাল
আপডেট : ৩১ আগস্ট, ২০২২, ০৬:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পিডিবিএফ’র আঞ্চলিক প্রধানদের ৩ দিনব্যাপী সম্মেলন ও কর্মশালা

পিডিবিএফ’র

জেরিন আহমেদ: পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)-এর আঞ্চলিক প্রধানবর্গের তিন দিনব্যাপী সম্মিলন ও কর্মশালা গত ৩০ আগস্ট  বঙ্গবন্ধু পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন একাডেমি (বাপার্ড)-এ শুরু হয়েছে।

প্রধান অতিথি হিসেবে এ কর্মশালাটি উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, এমপি। এ সম্মিলনে সভাপতিত্ব করেন,পিডিবিএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ও সরকারের সাবেক সচিব  মউদুদউর রশীদ সফদার । তাছাড়া  অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন সৈয়দ রবিউল আলম, মহাপরিচালক, বাপার্ড, শহীদুল হক খান, পরিচালক,পিডিবিএফ, মুহিউদ্দিন আহমদ পান্নু, পরিচালক, পিডিবিএফ, পিডিবিএফ-এর আইটি প্রধান মো:সহিদ হোসেন সেলিম, বিমল চন্দ্র বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান, কোটালীপাড়া, কাজী মাহমুদুল হাসান, মেয়র মনিরামপুর পৌরসভা, জনাব ফেরদৌস ওয়াহিদ, উপজেলা নির্বাহী অফিসার, কোটালীপাড়া ও অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ।

এ সম্মিলনে পিডিবিএফ  প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, ২৭ টি অঞ্চলের অঞ্চল প্রধানবর্গ, অডিট দলনেতাগণ এবং মাঠ পর্যায়ের অন্যান্য কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।  সম্মিলনে পিডিবিএফ-এর ২০২১-২৫ পর্যন্ত দারিদ্র্য বিমোচনের রূপরেখার কৌশলপত্র উপস্থাপিত হয়। এছাড়া, সম্মিলনে সুফলভোগী সদস্যভুক্তি, দল ও সমিতি গঋণঠন,  ঋণ বিতরণ ও আদায়ের অগ্রগতি,  ক্ষুদ্র , ক্ষুদ্র উদ্যোক্তা ঋণ, নারী উদ্যোক্তা ঋণ, কোভিড ১৯ প্রণোদনা ঋণ কর্মসূচি, কৃষি ঋণসহ পিডিবিএফ-এর বিভিন্ন সঞ্চয় পরিকল্পের পরিচলন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

সম্মিলনে  প্রতিমন্ত্রী  স্বপন ভট্টাচার্য্য, এমপি পিডিবিএফ-এর ২০২০-২১ ও ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন ও শুদ্ধাচার পুরষ্কার প্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীগণের মধ্যে সনদ ও ক্রেস্ট বিতরণ করেন।  উদ্বোধনী বক্তব্যে প্রতিমন্ত্রী মহোদয় বলেন, পিডিবিএফ কৃষক ও হত দরিদ্রদের জন্য কাজ করে যাচ্ছে, আয় থেকে ব্যয় নির্বাহ করে এ প্রতিষ্ঠান নিজের পায়ে দাড়িয়েছে, যা বিরল ঘটনা। তিনি তার বক্তব্যে আরো বলেন, এ প্রতিষ্ঠানে এখন উত্তম কর্মপরিবেশ বিরাজ করছে ও শৃঙ্খলা ফিরে এসেছে। আরো ১৩৫টি উপজেলায় পিডিবিএফ-এর কর্মকান্ড সম্প্রসারণের জন্য প্রকল্প সহায়তা প্রদান করা হবে।

পিডিবিএফ-এর ব্যবস্থাপনা পরিচালক  মুহম্মদ মউদুদউর রশীদ সফদার তার বক্তব্যে বলেন, রুপকল্প ২০৪১-এর পরিপূর্ণ রুপায়নের লক্ষ্যে পল্লী এলাকায় অর্থের সুষম প্রবাহ নিশ্চেতকরণে একটি অমুনাফামূখী স্ব-শাসিত আর্থিক প্রতিষ্ঠান হিসেবে দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়নে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে। পিডিবিএফ ইতোমধ্যে দারিদ্যের মানচিত্র ((Poverty Mapping)) এবং দারিদ্র্যের প্রকৃত পর্যায় নিরুপণ (Poverty Tracking)-এর মাধ্যমে হত দরিদ্র্য জনগোষ্ঠিকে আর্থিক অন্তর্ভূক্তি এবং নবসম্পদ সৃজনের মাধ্যমে দারিদ্র্য বিমোচনের নবতর উদ্যোগ গ্রহণ করেছে। তিনি তার বক্তব্যে আরো বলেন, এ সম্মেলনের মাধ্যমে পিডিবিএফ আগামী পাঁচ বছরের দারিদ্র্য বিমোচনের রুপকল্পের অভিযাত্রা শুরু হ’ল। পরিশেষে তিনি মাননীয় প্রতিমন্ত্রীসহ অন্যান্য অতিথিবর্গকে এ সম্মিলন ও কর্মশালায় উপস্থিতির জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মানিত সচিব জনাব  মোঃ মশিউর রহমান এনডিসি মহোদয় আগামী ০২ সেপ্টেম্বর অনুষ্ঠেয উক্ত  সম্মিলন ও কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার বিষয়ে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়