শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ২৯ আগস্ট, ২০২২, ০৫:২১ বিকাল
আপডেট : ২৯ আগস্ট, ২০২২, ০৫:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আলোচনা সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

শেখ হাসিনাই বাংলাদেশে মানবাধিকারের সুরক্ষা দিয়েছে

শ ম রেজাউল করিম

আনিস তপন: বঙ্গবন্ধু পরবর্তী সরকারে মানবাধিকারের সুরক্ষা দেয়া পাশাপাশি সাংবিধানিকভাবে যার যে আইনের অধিকার, সেটা তিনি নিশ্চিত করেছেন। অন্যরা মানবাধিকারের লঙ্ঘন যারা করেছে, তার বিচার করা যাবে না এমন আইন করেছে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম আয়োজিত 'রক্তাক্ত আগস্ট ও মায়ের কান্না' শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে কিছু মানবাধিকারের ফেরিওয়ালা মাঠে নেমেছেন। তারা বলেন মানবাধিকার সাংঘাতিকভাবে লঙ্ঘন হচ্ছে। বাংলাদেশে সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘন হয়েছিল ১৯৭১ সালে। ত্রিশ লক্ষ মানুষকে হত্যা, দুই লক্ষ মা-বোনের সম্ভ্রম হানি, জোর করে ধর্মান্তরিত করা, দেশ ত্যাগে বাধ্য করা হয়েছে। এগুলোই ছিল মানবাধিকারের সবচেয়ে বড় লঙ্ঘন। সেই লঙ্ঘনকারীদের বিচারের জন্য ১৯৭৩ সালে আন্তর্জাতিক অপরাধ আইন করেছেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর সময়ে দালাল আইনে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের কিছু বিচার হয়েছিল। সে সময় কারও সাজা হয়েছিল, কারও বিচার চলছিল এবং কারও তদন্ত চলছিল। এরপর সবচেয়ে বড় মানবাধিকারের লঙ্ঘন হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যার মাধ্যমে। 

১৯৭১ সালে যারা মানবাধিকার লঙ্ঘন করে জঘন্য অপরাধ সংগঠনের মাধ্যমে দেশের রাষ্ট্রপতি, তার স্ত্রী, শিশু পুত্র ও অন্তঃসত্ত্বা নারীসহ অন্যান্যদের হত্যাকাণ্ডের মধ্য দিয়ে এদেশে দ্বিতীয়বার মানবাধিকার লঙ্ঘন হয়েছিল। সে সময় যে মৌলিক মানবাধিকার লঙ্ঘন হয়েছিল, তার বিচার শেখ হাসিনার হাতে হয়েছে। নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনার বিচার শেখ হাসিনার হাতে হয়েছে। বিডিআর হত্যাকাণ্ডের অপরাধীদের বিচার শেখ হাসিনার হাতে হয়েছে। দেশে যত বড় বড় রাজনৈতিক অপরাধের ঘটনা ঘটেছে, তার বিচার শেখ হাসিনার হতে হয়েছে। শেখ হাসিনা বিচার করেছেন, তাঁর বাবা আইন করে দিয়ে গেছেন। আর যারা অপারেশন ক্লিন হার্টের নামে ৫৮ জন মানুষকে হত্যা করেছিল, তাদের দায়মুক্তি দেয়ার জন্য আইন করেছিলেন বেগম খালেদা জিয়া। বঙ্গবন্ধুর খুনিদের বিচার করা যাবে না এ আইন করেছিল জিয়াউর রহমান।

১৯৭৯ সালে যেদিন পার্লামেন্টে বঙ্গবন্ধুর খুনিদের বিচার করা যাবে না, এই আইন পাস করা হয়েছিল সেদিন মানবাধিকারের ফেরিওয়ালাদের ভূমিকা কি ছিল? শেখ হাসিনাকে দেশে আসতে দেওয়া হবে না, যেদিন এই সিদ্ধান্ত সরকার নিয়েছিল সেদিন এদেশে মানবাধিকারের কথিত ফেরিওয়ালাদের ভূমিকা কি ছিল? যখন এদেশে সংবিধান পরিপন্থী কাজ হয়েছিল, তখন অনেকেই কেন অর্পিত দায়িত্ব পালন করেনি? এই প্রশ্ন রাখেন মন্ত্রী।

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সত্য উদঘাটনের ধারাবাহিক যোগসূত্রে দেখা যায় জিয়াউর রহমান পূর্বাপর সবকিছুর সঙ্গে জড়িত রয়েছে। বঙ্গবন্ধু হত্যার বেনিফিশিয়ারিও তিনি। জিয় বঙ্গবন্ধুর খুনিদের দেশের বাইরে ১২টি হাইকমিশনে চাকরি দিয়েছেন। খুনিদের নিরাপত্তা দেওয়ার জন্য ইনডেমনেটি অধ্যাদেশকে আইনে পরিণত করেছেন। এভাবে বঙ্গবন্ধুর খুনিদের বিচারের পথ রুদ্ধ করার আইন করেছিলেন জিয়াউর রহমান।

৭১ সালে যারা পরাজিত হয়েছিল, তারা প্রতিশোধ নিতে দেশে ও দেশের বাইরে একত্রিত হয়ে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে। এটা বিপদগামী কয়েকজন সেনা সদস্যের দ্বারা সৃষ্ট কোন ঘটনা নয়। এই ঘটনার কুশীলবদের সবার বিচার হয়নি। এই ঘটনার যারা বেনিফিশিয়ারি তাদের বিচার হয়নি। বঙ্গবন্ধুর নিরাপত্তার দায়িত্বে সেদিন যারা ছিল তাদের বিচার করা হয়নি। তাই বঙ্গবন্ধু হত্যাকান্ডের পূর্ণাঙ্গ বিচার হয়নি। ফৌজদারী কার্যবিধি অনুযায়ী এখনও চার্জশিট হতে পারে অথবা একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিশন করে তাদের স্বরূপ উন্মোচন করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়