শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ২৮ আগস্ট, ২০২২, ০৩:২৫ দুপুর
আপডেট : ২৮ আগস্ট, ২০২২, ০৩:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সরকারি কর্মকর্তাদের বইয়ের আধিক্য থাকবে না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ফরহাদ হোসেন

আনিস তপন: প্রজাতন্ত্রের কর্মচারিদের জন্য বই কেনার যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে, সে তালিকায় অতিরিক্ত সচিব নবীরুল ইসলামসহ সরকারি কর্মকর্তাদের বইয়ের আধিক্য থাকবে না বলে জানিয়েছেন ফরহাদ হোসেন। তিনি বলেন, যাই হয়েছে, ঠিক হয়নি, কাজটা ঠিক হয়নি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের জেলা-উপজেলায় বই কেনার প্রকল্প নিয়ে আজ রোববার সাংবাদিকদের একথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। 

প্রতিমন্ত্রী বলেন, প্রজাতন্ত্রের কর্মচারিদের জন্য বই কেনার যে অর্থ বরাদ্দ হয়েছে, প্রাথমিক তালিকায় এসেছে তাদের নাম, কিন্তু চূড়ান্ত না। তবে যাই হয়েছে, ঠিক হয়নি। এর বাস্তবায়ন কোনোভাবেই হবে না, এটা নিশ্চিত। পুরো ব্যাপারটা খতিয়ে দেখা হবে।’ 

সরকারি কর্মকর্তাদের মধ্যে ‘জ্ঞানচর্চা ও পাঠাভ্যাস’ বাড়ানোর উদ্যোগে জনপ্রশাসন মন্ত্রণালয় জেলা-উপজেলায় বই কিনতে ৯ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। বইয়ের তালিকার মধ্যে একজন অতিরিক্ত সচিবেরই রয়েছে ২৯টি বই। সম্প্রতি একটি জাতীয় দৈনিকে প্রকাশিত এমন সংবাদ প্রকাশের পর নেটিজেনদের মধ্যে এই বই কেনা প্রকল্প নিয়ে দেখা দিয়েছে নানা আলোচনা-সমালোচনা। 

ওই জাতীয় দৈনিকে প্রকাশিত এমন সংবাদে বলা হয়, বইয়ের তালিকার ১ হাজার ৪৭৭টি বইয়ের মধ্যে শতাধিক বই অন্তত ২৫ জন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার লেখা। যার মধ্যে অনেক বইয়ের প্রসঙ্গ একই। তালিকায় আছে আইনকানুন, দাপ্তরিক বিভিন্ন জরুরি প্রসঙ্গ, ইতিহাস ও দর্শনের প্রয়োজনীয় অনেক বই। তবে এ তালিকায় অনেক গুরুত্বপূর্ণ লেখকের বই স্থান না পাওয়ায় নির্বাচনপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন এসেছে। 

জাতীয় দৈনিকে প্রকাশিত এমন সংবাদে বলা হয়েছে, বই কেনার এই উদ্যোগ নিয়ে কোনো কমিটিও গঠিত হয়নি। এমনকি বৈঠকে ডাকা হয়নি বই বা পাঠাগারসংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কোনো ব্যক্তিকে। এসব বই সংশ্লিষ্ট দপ্তরের কোথায় কীভাবে রাখা হবে তা নিয়েও এখন মাঠ পর্যায়ের কর্মকর্তাদের ভাবতে হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়