শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৮ আগস্ট, ২০২২, ০৯:১০ সকাল
আপডেট : ২৮ আগস্ট, ২০২২, ০৯:১০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বানী দিয়েছেন

সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বারের ৩০তম মৃত্যুবার্ষিকী আজ

সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার: মৌলভীবাজার -২ (তৎকালীন কুলাউড়া -জুড়ী) আসনের প্রাক্তন  সংসদ সদস্য, একুশে পদকপ্রাপ্ত রাজনীতিবিদ বঙ্গবন্ধুর স্নেহধন্য বীর মুক্তিযোদ্ধা মরহুম আব্দুল জব্বারের ৩০তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯২ সালের এই দিনে নিজের কৃষি জমিতে হালচাষ করা অবস্থায় বাংলাদেশ কৃষক লীগের প্রাক্তন ভারপ্রাপ্ত এই সভাপতি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

তার মৃত্যুবার্ষিকীতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বানী দিয়েছেন।

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের আমৃত্যু সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা  মরহুম আব্দুল জব্বারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বানী দিয়েছেন।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাঁর বানীতে উল্লেখ করেন, মরহুম আব্দুল জব্বার ছিলেন বঙ্গবন্ধুর অত্যন্ত স্নেহধন্য একজন ব্যক্তি। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে ৬২  এর শিক্ষা আন্দোলন থেকে শুরু করে ৬৬ এর ৬ দফা, ৬৯ এর গণ অভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ, ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ  দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা এবং অসামান্য অবদান রাখেন। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সদস্যদের নির্মমভানে হত্যার ঘটনার তিনি প্রতিবাদী হয়ে উঠেন। ১৯৭৫ সালের ১৭ আগস্ট কুলাউড়া শহরে গায়েবানা জানাজা ও শোক মিছিল করলে তাঁকে গ্রেপ্তার  করে অকথ্য নির্যাতন করা হয় ।

রাষ্ট্রপতি তাঁর বানীতে মরহুম আব্দুল জব্বারের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাঁর রুহের মাগফেরাত কামনা করেন। মরহুম 
আব্দুল জব্বারের মৃত্যতে ঠিক অনুরূপ বানী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার -২ এবং মরহুমের পুত্র আবু জাফর রাজু 'আমাদের সময় ডটকম’কে  জানান, ৩০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কুলাউড়া উপজেলায় মরহুম'র পরিবার ও আব্দুল জব্বার স্মতি ফাউন্ডেশন নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির  মধ্যে রয়েছে কুলাউড়া পৌরসভার আলালপুর গ্রামে মরহুমের কবর জিয়ারত, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচানা সভা।

উল্লেখ্য, আব্দুল জব্বার ১৯৪৫ সালের ২৮ সেপ্টেম্বর তৎকালীন কুলাউড়া সদর ইউনিয়নের আলালপুর গ্রামে জন্ম গ্রহণ করেরন। কুলাউড়া সদর  ইউনিয়নের চেয়ারম্যান ছাড়াও ১৯৭৯ সালে তিনি  জাতীয় সংসদ সদস্য এবং ১৯৯০ সালে কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তাঁর আরেক পুত্র কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ স ম কামরুল ইসলাম কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান ছিলেন। 

মরহুম আব্দুল জব্বারের অবদানের জন্য ২০২২ তিনি রাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ একুশে পদক ( (মরনোত্তর) লাভ করেন। সম্পাদনা: হ্যাপী

  • সর্বশেষ
  • জনপ্রিয়