শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৭ আগস্ট, ২০২২, ০৮:৫৩ রাত
আপডেট : ২৭ আগস্ট, ২০২২, ০৮:৫৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যারা সরকারের যৌক্তিক সমালোচনা করেন তারাই গুম-খুনের শিকার হচ্ছেন: নুর খান

নিউজ ডেস্ক: শনিবার (২৭ আগষ্ট) রাজধানীর বাংলা মোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস) নামের একটি সংগঠনের ৮ম মানবাধিকার সম্মেলনে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নুর খান বলেন, যে মানুষ গুলো সরকারের কাজের যৌক্তিক সমালোচনা করেন এবং স্বাধীন সত্ত্বা চর্চা করেন তারাই গুম, খুন ও ডিজিটাল সিকিউরিটি অ্যক্টের নামে মামলার শিকার হচ্ছেন। 

তিনি আরও বলেন, বর্তমানে এক ভয়ার্ত পরিবেশের মধ্য দিয়ে কাজ করতে হচ্ছে। আগে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটলে এ নিয়ে কাজ করতে ভয় ছিল না। এখন কাউকে তুলে নিয়ে গেলে সে বিষয়ে কাজ করার সাহস তারা পাচ্ছেন না। তিনি বলেন, ২০১৪ সালের নির্বাচনকে কেন্দ্র করে সরকার গুম, খুন এবং ক্রসফায়ারে বহু মানুষকে হত্যা করেছেন।” 

মানবাধিকারকর্মী নুর খান বলেন, যারা গুমের শিকার হয়ে ফিরে এসেছেন তাদের বর্ণনার সাথে সম্প্রতি সুইডেন ভিত্তিক গণমাধ্যম নেত্র নিউজে প্রচারিত “আয়না ঘর” বর্ণনার সাথে পুরোপুরি মিল রয়েছে। 

হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস)-এর ৮ম মানবাধিকার সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, মানবাধিকার কর্মী, ড. হামিদা হোসাইন, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) নির্বাহী পরিচালক সারা হোসাইন। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানসহ প্রমুখ। 

ব্লাস্টের নির্বাহী পরিচালক সারা হোসাইন বলেন, আইনের চোখে যাদের শিশু মনে করা হয়, তাদের বিরুদ্ধেও এখন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হচ্ছে। শিশু আইনে গুরুতর কোনো অপরাধ না হলে তাকে ছেড়ে দেওয়ার কথা বলা আছে। কিন্তু দেখা যাচ্ছে, কোনোভাবেই একটি বক্তব্যকে গুরুতর বলা যায় না, এরপরও প্রমাণ হওয়ার আগপর্যন্ত, বিচার হওয়ার আগপর্যন্ত, মাসের পর মাস আটক করে রাখার ঘটনা ঘটছে। 

আমাদের সংবিধানে জনগণকে সকল ক্ষমতার উৎস বলা হলেও বাস্তবে তা নেই বলে মন্তব্য করে বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, জনগন সকল ক্ষমতার উৎস হলে ডিসি ও জনপ্রতিনিধিরা জনগনের কথা শুনতো। কিন্তু এখন হয়েছে উল্টো। তাদের কথায় জনগনকে চলতে হয়।  যে দেশে জনগনে অধিকার আদায়ের জন্য আন্দোলন করতে হয়। সে দেশে বইয়ের ভাষা দিয়ে মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব নয়। তাই মানবাধিকারকর্মীদের মাঠে নামার পরামর্শ দেন তিনি। 

৮ম মানবাধিকার সম্মেলনে বার্ষিক সাময়িকী প্রকাশ করে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি। সাময়িকীতে দেখা যায় গত এক বছরে  ১৭২৫ টি শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর সব ঘটনায় ২৫১ জন শিশু হত্যার শিকার হয়েছে। এছাড়াও আহত হয় ১৭৫২ জন শিশু। 

গত এক বছরে বিচার বর্হিভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ৯৬ জন। এর মধ্যে শুধু ক্রসফায়ারের নাম করে ৫০ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও গুলি করে হত্যা করা হয় ৩৬ জনকে। আর নির্যাতন করে হত্যা করায় ১০ জনকে। সিকিউরিটি অ্যাক্টের নামে গত এক বছরে মামলা হয়েছে, ২১৭ টি। এসব মামলায় গ্রেফতার হয়েছেন ১৭৮ জন। অভিযুক্ত করা হয়েছে ৫১০ জনকে। 

প্রকাশিত সাময়িকীতে আরও দেখা যায়, গত ১ বছরে ১৮৩৩ টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এর মধ্যে ১০৪৭ জন শিশু ধর্ষণের শিকার হয়েছে। গণধর্ষণের শিকার হয়েছেন ২৯৬ জন। ধর্ষণের চেষ্টা করা হয় ২৮০ জনকে। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৪৮ জনকে। 

গত এক বছরে যৌতুকের জন্য নির্যাতনের শিকার হয়েছেন ১৫৯ জন নারী। এর মধ্যে নির্যাতনের পর হত্যার শিকার হন ৪২ জন। নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ৪ জন। আহত হয়েছেন ১১৩ জন। এসিড নিক্ষেপের শিকার হয়েছেন ২৪ জন। এর মধ্যে নিহত হয়েছেন ৪ জন। 

গত এক বছরে সংখ্যালঘুদের ওপর ৭৮ টি হামলায় ১৮৯ টি মন্দির ভাংচুর করা হয়। এ সময় আহত হয়েছেন ১০১ জন। এছাড়াও  ১৬১ টি বাড়িতে ভাংচুর করা হয়। এসব হামলায় নিহত হয়েছেন ৩ জন। 

হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস) ৮ম সম্মেলনে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের চেয়ারম্যান শাহজাদা আল আমিন। স্বাগত বক্তব্য দেন এইচআরএসএসের নির্বাহী পরিচালক ইজাজুল ইসলাম। সংগঠনের কার্যক্রম তুলে ধরেন এইচআরএসএসের গবেষণা ও প্রকাশনা কর্মকর্তা ইমামুল হোসাইন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়