শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২৭ আগস্ট, ২০২২, ০৮:০০ রাত
আপডেট : ২৭ আগস্ট, ২০২২, ০৮:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চা শ্রমিকদের মজুরী ১৭০ টাকা, স্বাগত জানালো শ্রমিক ইউনিয়ন

আব্দুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার: দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে আন্দোলনরত চা শ্রমিকদের সমস্যা সমাধানে মালিকদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভা শেষ হয়েছে। শনিবার বিকাল সোয়া ৪টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক শুরু হয়। এতে দেশের বৃহৎ ১৩টি চা বাগান মালিক অংশ নিয়েছেন।

সভায় চা শ্রমিকদের দৈনিক মজুরী ১৭০ টাকা নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার নিজ বাসভবন গণভবনে চা বাগান মালিকদের সাথে বৈঠক করে এ মজুরি নির্ধারণ করেন। অন্তত আড়াই ঘন্টাব্যাপী বৈঠক শেষে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোহাম্মদ কায়কাউস এ বিষয়ে ব্রিফিং করেন।

এদিকে প্রধানমন্ত্রীর ঘোষণাকৃত ১৭০ টাকা মজুরী মেনে নিয়েছে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন। ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিপেন পাল মুঠোফোনে আমাদের নতুন সময়সহ গণমাধ্যম কর্মীদের বলেন, আমরা প্রথম থেকেই বলে আসছি চা শ্রমিকদের ভোটার করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার কন্যা শেখ হাসিনা আজ প্রধানমন্ত্রী। তিনি যে মজুরি দেবেন আমরা তা মেনে নেবো। তিনি দেশের সকল চা শ্রমিকদের মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার প্রতি সম্মান জানিয়ে রবিবার থেকে কাজে যোগ দেওয়ার আহবান জানান। পাশাপাশি চা শ্রমিকদের ১৭০ টাকা মজুরী প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, দৈনিক ৩০০ টাকা মজুরীর দাবিতে গত ৯ আগস্ট থেকে দুই ঘণ্টা করে ৪ দিন কর্মবিরতি এবং পরে ১৩ আগস্ট এক দিন এবং ১৬ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছেন চা শ্রমিকরা। শ্রমিকদের টানা ধর্মঘটে স্থবির চা শিল্প। প্রশাসন থেকে শুরু করে চা শ্রমিক সংগঠনের নেতারা কয়েক দফায় চেষ্টা করেও শ্রমিকদের কাজে ফেরাতে পারেননি। শ্রমিকদের সাফ কথা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ছাড়া তারা কাজে ফিরবেন না।

এদিকে ভরা মৌসুমে মজুরি বৃদ্ধির দাবিতে শ্রমিকদের টানা ১৭ দিনের আন্দোলনের কারণে কয়েকশ কোটি টাকা ক্ষতি হয়েছে চা শিল্পে। শ্রমিকদের আন্দোলনের প্রথম দিকে সব চা বাগানে উত্তোলন করা কাঁচা চায়ের পাতা সময়মতো প্রক্রিয়াজাত করতে না পারায় পচে ও শুকিয়ে নষ্ট হয়ে গেছে।

এ ছাড়া চা প্ল্যান্টেশন এলাকা থেকে কচি চা পাতা তুলতে না পারায় সেগুলোও এক থেকে দেড় ফুট লম্বা হয়ে গেছে। এ পাতা চায়ের জন্য প্রক্রিয়াজাত করা সম্ভব নয়।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১১ টায় "১০ লক্ষাধিক চা শ্রমিক তাকিয়ে প্রধানমন্ত্রীর দিকে" শিরোনামে দেশের অন্যতম শীর্ষ  নিউজ পোর্টাল 'আমাদের সময় ডট কম' য়ে একটি সংবাদ আপ হয়। পাশাপাশি দেশের অন্যতম শীর্ষ 'দৈনিক আমাদের নতুন সময়'য়েও শুক্রবার একই শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। 

বৃহস্পতিবার নিউজ আপ হওয়ার কয়েক ঘন্টা পর সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গণমাধ্যমকে চা বাগান মালিকদের সাথে প্রধানমন্ত্রীর এই সভা আহবানের খবর জানানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়