শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ২০ আগস্ট, ২০২২, ০৯:০০ রাত
আপডেট : ২০ আগস্ট, ২০২২, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফেরাতে কূটনীতিক সহযোগিতা চাইলেন আইনমন্ত্রী 

আইনমন্ত্রী আনিসুল হক

এম এম লিংকন: জাতির পিতার খুনীদের ফিরিয়ে দিতে কূটনীতিকদের সহযোগিতা চাইলেন আইনমন্ত্রী আনিসুল হক। শনিবার (২০ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের আন্তর্জাতিক উপকমিটি আয়োজিত কূটনীতিকদের নিয়ে জাতীয় শোক দিবসের আলোচনায় আগস্ট, অমোচনীয় কালিমা শিরোনামে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আনিসুল হক বলেন, সঠিক ইতিহাস জানাতেই বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের খুঁজে বের করতে কমিশন গঠন হবে। এমন উদ্যোগ প্রতিশোধের জন্য নয় বলে উল্লেখ করেন তিনি। 

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বঙ্গবন্ধু হত্যার পর ইমডেমনিটি আইন তৈরি করে এই হত্যার বিচারে বাধা দেয়া হয়। সে কারণেই পরবর্তীতে বঙ্গবন্ধুর খুনিরা প্রতিষ্ঠিত হয়। খুনিরা দূতাবাসে চাকরি পায়। আর এই আইন হওয়ার ফলেই খুনী ফারুক -রশিদরা ইনজয় করেছিলেন।

তিনি বলেন, ১৯৯৬ সালের অক্টোবরে আওয়ামী লীগ সরকার ইমডেমনিটি অধ্যাদেশ বাতিল করার উদ্যোগ নেয়। পরে জাতীয় সংসদে বাতিল করা হয়। এই আইনটি ছিল কালো অধ্যায়।

এছাড়া এই আলোচনা সভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ মানবাধিকার নিয়ে বিএনপির নালিশের সমালোচনা করেন। দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান কেন দায়মুক্তি অধ্যাদেশ সংসদে পাস করিয়ে নিয়েছিলেন; সে প্রশ্ন করতে কূটনীতিকদের আহ্বান জানিয়েছেন তিনি।

আর একই আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আশা প্রকাশ করে বলেন, আইনের শাসনের বিষয়টি অনুধাবন করে, ফেরত দেয়া হবে বঙ্গবন্ধুর পলাতক খুনীদের। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়