শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৭ আগস্ট, ২০২২, ০৯:৫৮ রাত
আপডেট : ১৭ আগস্ট, ২০২২, ০৯:৫৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পোশাক শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলায় শিল্প-একাডেমিয়ার সহযোগিতা প্রয়োজন: বিজিএমইএ

মনজুর এ আজিজ: বিজিএমইএ ভারপ্রাপ্ত সভাপতি শহিদ উল্লাহ আজিম বলেছেন, পোশাক শিল্পের ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলা, বিশেষ করে দ্রুত পরিবর্তনশীল ফ্যাশন বিশ্ব এবং প্রযুক্তির ঘন ঘন পরিবর্তনের প্রেক্ষাপটে শিল্পকে এগিয়ে নেয়ার জন্য শিল্প-একাডেমিয়ার সহযোগিতা অপরিহার্য। তিনি বলেন, পোশাক শিল্পের জন্য যোগ্য এবং উপযুক্ত কর্মীগোষ্ঠী গড়ে তোলার পাশাপাশি, শিল্পের প্রয়োজনে গবেষণা চালানো ও জ্ঞানার্জনের জন্য শিল্প এবং একাডেমিয়ার মধ্যে অংশীদারিত্ব স্থাপন অপরিহার্য। 

বুধবার নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) এর মার্কেটিং অ্যান্ড ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগ কর্তৃক আয়োজিত ‘অর্থপূর্ণ শিল্প-একাডেমিয়ার অংশীদারিত্ব: বাংলাদেশের দ্রুতপ্রবৃদ্ধি এবং ভবিষ্যৎ সম্ভাবনার উপর পোশাক শিল্প খাতের প্রভাব’ নিয়ে আলোচনা শীষর্ক সেশনে বক্তৃতাকালে একথা বলেন তিনি।

মূল আলোচক হিসেবে বক্তব্য প্রদানকালে শহিদ উল্লাহ আজিম বলেন, ফ্যাশন শিল্পে ব্যবসায়িক গতি-প্রকৃতি দ্রুতগতিতে পরিবর্তিত হচ্ছে এবং বৈচিত্র্যময় ফ্যাশনেবল পণ্যের জন্য গ্রাহকদের পরিবর্তিত চাহিদা মেটাতে প্রযুক্তির ব্যবহার ক্রমবর্ধমানভাবে বাড়ছে। 

তিনি  বলেন, শিল্প-একাডেমিয়া সংযোগ গুরুত্বপূর্ণ, কারণ আমাদের প্রবৃদ্ধি নির্ভর করছে বৈচিত্র্যময় পণ্যগুলোতে যাওয়ার জন্য আমাদের সক্ষমতা কতটুকু আছে তার উপর। আর সক্ষমতার জন্য উপযুক্ত দক্ষতারও প্রয়োজন রয়েছে। সমসাময়িক উৎপাদন কৌশল, পণ্যের আভিজাত্য এবং ফ্যাশন প্রবণতা এগুলোর সাথে তাল মিলিয়ে চলার জন্য চাকরির বাজারকে উপযুক্ত দক্ষতাসহকারে প্রস্তুত হতে হবে।

তিনি বলেন, দক্ষতা উন্নয়ন এবং শিল্প ও বিশ্বব্যাপী যে উন্নত প্রযুক্তিগুলোর ব্যবহার বাড়ছে-এদের মধ্যে সংযোগ স্থাপনের জন্য বিজিএমইএ উত্তরায় নিজস্ব কমপ্লেক্সে ‘সেন্টার অব ইনোভেশন, এফিশিয়েন্সি এন্ড ওএসএইচ’ বা ‘উদ্ভাবন, দক্ষতা এবং পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্যকেন্দ্র’ স্থাপন করছে।

বিজিএমইএ ভারপ্রাপ্ত সভাপতি বলেন, বিজিএমইএর পক্ষ থেকে আমরা বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছি। এরকম একটি উদ্যোগই হচ্ছে ইন্টার্নশিপ প্রোগ্রাম, যা শিগগিরই শুরু হবে। আমরা তরুণ প্রতিভাবানদের সম্পৃক্ত করতে এবং শিল্পের চাহিদা ও গতি-প্রকৃতির সাথে তাদের সক্ষমতা কাজে লাগাতে এনএসইউ এর সাথে সহযোগিতা করতে চাই।

সেশনে অন্যান্যের মধ্যে আলাচনায় অংশ নেন, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকস বিভাগের ডিন প্রফেসর ড. আব্দুল হান্নান চৌধুরী, ট্রেজারার প্রফেসর এবিএম রাশেদুল হাসান, মার্কেটিং এন্ড ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ তাইনুল হক, সিনিয়র লেকচারার ইশরাত জাহান সিনথিয়া প্রমুখ। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়