শিরোনাম

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২২, ১২:১২ দুপুর
আপডেট : ০৪ আগস্ট, ২০২২, ১২:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভবিষ্যতে যেন সংকট না হয় এজন্য আইএমএফ থেকে অর্থ চাওয়া হয়েছে: কৃষিমন্ত্রী

মহসীন কবির: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ভবিষ্যতে যেন সংকট না হয় এজন্য আইএমএফ থেকে অর্থ চাওয়া হয়েছে। ইউরিয়া সারের দাম কেজি প্রতি ৬ টাকা বাড়লেও কেউ যেন কৃত্রিম সংকট তৈরি না করে এজন্য মনিটরিং করছে কৃষি মন্ত্রণালয়।বৃহস্পতিবার (৪ আগস্ট) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, গত ১৩ বছরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার সার, সেচসহ কৃষি উপকরণে ৮৮ হাজার ৮২৮ কোটি টাকা ভর্তুকি দিয়েছে। এতে বাজারে সারের সংকট হয়নি। বিএনপি আমলে সারে ভর্তুকি দেয়া হয়েছিল ১ হাজার ৯৫ কোটি টাকা। বিএনপি আমলে সারের দাবির আন্দোলনে ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল।আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি এবং ইউরিয়া ব্যবহারে নিরুৎসাহিত করতে সারের মূল্য বেড়েছে বলে এ সময় উল্লেখ করেন কৃষিমন্ত্রী।

তিনি বলেন, এরপরও ৫৯ টাকা ভর্তুকি দিচ্ছে সরকার। এতে ইউরিয়ার ব্যবহার কমবে। ফলনে নেতিবাচক প্রভাব কমবে। এক্ষেত্রে ডিএপি সারের ব্যবহার বাড়নোর চেষ্টা করছে সরকার। তাতে ভালো মানের ফলন ও উৎপাদন বাড়বে।

ড. আব্দুর রাজ্জাক বলেন, ইউরিয়া সারের ব্যবহার কমাতে হবে। এতে ফসল বেশি সবুজ ও তাজা দেখায় বলে কৃষকরা এটা ব্যবহার করে। কিন্তু খাদ্যমান ভালো না। কৃষকদের এক্ষেত্রে নিরুৎসাহিত করতে হবে। অনেককে বলার পরও ক্ষেতে রাতের আঁধারে ইউরিয়া দেয়। ডিএপির ব্যবহার আগের চেয়ে বেড়েছে। এর সাথে ইউরিয়ার ব্যবহারও বেড়েছে। এক্ষেত্রে সবাইকে সচেতন করতে হবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়