শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২২, ১০:১৯ রাত
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ১০:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিত্যপণ্যের কারখানায় লোডশেডিং না করার সুপারিশ বাণিজ্য মন্ত্রণালয়ে

বানিজ্য মন্ত্রণালয়

মনজুর এ আজিজ: বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে নেয়া লোডশেডিং সিদ্ধান্তে অস্থির হয়ে উঠতে পারে নিত্যপণ্যের বাজার। কমে যেতে পারে সব ধরনের অত্যাবশ্যকীয় পণ্যের উৎপাদন। এতে তৈরি হতে পারে বড় ধরনের সরবরাহ সংকট। উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় বাজারে নতুন করে বাড়তে পারে নিত্যপণ্যের দাম। তাই পণ্যের উৎপাদন ও সরবরাহ চেইন স্থিতিশীল রাখতে ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনকারী সব প্রতিষ্ঠানকে লোডশেডিংয়ের আওতার বাইরে রাখতে বিদ্যুৎ বিভাগের কাছে সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে দেশে অনেক আগেই আমদানি ব্যয় বেড়ে মূল্যস্ফীতি যোগ হয়েছে। তার প্রভাব পড়ছে ভোক্তার ক্রয়ক্ষমতায়। এখন সারা দেশে লোডশেডিংয়ের বহুমুখী নেতিবাচক প্রভাব ভোক্তাকে সহনীয় দাম ও চাহিদা অনুযায়ী পণ্য পাওয়ার ক্ষেত্রে আরেক দফা অনিশ্চয়তায় ফেলবে। তাই সময় থাকতেই এ ধরনের সংকট ও শঙ্কা এড়াতে চায় বাজার নিয়ন্ত্রণকারী বাণিজ্য মন্ত্রণালয়। উপসচিব খন্দকার নুরুল হক স্বাক্ষরিত ওই সুপারিশ-সংবলিত একটি চিঠি গত সপ্তাহে পাঠানো হয়েছে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের কাছে।

চিঠিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে সম্প্রতি  দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আশু সংকট মোকাবিলার লক্ষ্যে এবং ভোক্তার মধ্যে স্বস্তি ফেরাতে ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনকারী গ্রাহকদের প্রতিষ্ঠানে লোডশেডিং না করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ প্রসঙ্গে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান গণমাধ্যমকে বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনকারী কারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সুপারিশ অমূলক নয়, আমরা চেষ্টা করছি সব ধরনের শিল্পপ্রতিষ্ঠানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন ও সরবরাহে যাতে কোনো সমস্যা না হয়, সে জন্য এসব পণ্য উৎপাদনকারী শিল্প-কারখানাকে যতটুকু সম্ভব লোডশেডিংয়ের বাইরে রাখার চেষ্টা চলছে। 

খাতসংশ্লিষ্ট শিল্পপ্রতিষ্ঠানের নীতিনির্ধারক সূত্রে জানা গেছে, এ লোডশেডিংয়ের সিদ্ধান্তের পর উদ্বেগ জানিয়ে করণীয় ঠিক করতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে অনুরোধ জানায় ‘বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন’ভুক্ত প্রতিষ্ঠানগুলো।

তাদের পক্ষ থেকে বলা হয়, সদস্যভুক্ত প্রতিষ্ঠানগুলো সারা দেশে চাহিদা অনুযায়ী ভোজ্যতেল (সয়াবিন/পাম অয়েল ও সানফ্লাওয়ার) চিনি, লবণ, আটা ময়দাসহ অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্য উৎপাদন ও বাজারজাত করে থাকে।

সারাদেশে এসব পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। এর বিপরীতে ভোক্তার চাহিদা পূরণের লক্ষ্যে অ্যাসোসিয়েশনভুক্ত প্রতিষ্ঠানগুলো অত্যাবশ্যকীয় পণ্য উৎপাদন কার্যক্রমে সার্বক্ষণিক নিয়োজিত থাকে। এখন এসব নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন সৃষ্টি হলে উৎপাদন হ্রাস পাবে। একই সঙ্গে সময়মতো বাজারে পণ্য সরবরাহে ঘাটতি দেখা দিতে পারে। ফলে বাজারে অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ সংকট দেখার আশঙ্কা রয়েছে।

এ প্রসঙ্গে এর আগে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সারাদেশে ১ ঘন্টা করে লোডশেডিং করার সিদ্ধান্ত থাকলেও শিল্প-কলকারখানা এর আওতামুক্ত থাকবে। পাশাপাশি ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনকারী সব প্রতিষ্ঠানকে লোডশেডিংয়ের আওতার বাইরে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।  
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়