শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২২, ০৯:৫০ রাত
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০৯:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিল্পের উন্নয়নে দরকার খাতভিত্তিক প্রদর্শনী: এফবিসিসিআই সভাপতি

এফসিবিআই বৈঠক

মনজুর এ আজিজ: শিল্পের উন্নয়নে আন্তর্জাতিক ও স্থানীয় মেলাগুলোতে খাতভিত্তিক প্রদর্শনী জরুরী বলে মন্তব্য করেছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। বুধবার সকালে এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার অ্যান্ড ফরেইন ডেলিগেশন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম বৈঠকে ভার্চুয়ালি অংশ নিয়ে একথা বলেন তিনি।

সভাপতি বলেন, প্লাস্টিক, বস্ত্র, ফার্মাসিউটিক্যাল ইত্যাদি খাতের বিকাশে আন্তর্জাতিক প্রদর্শনীগুলো ভূমিকা রেখেছে। ফলে এক ছাদের নিচে বিশ্বের খ্যাতনামা যন্ত্র ও যন্ত্রাংশ প্রস্তুতকারী ও বৈশ্বিক ক্রেতাদের সন্ধান পেয়ে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তারা লাভবান হয়েছেন। একইভাবে সম্ভাবনাময় অন্যান্য খাতগুলোকে চিহ্নিত করে এ উদ্যোগ নিতে স্ট্যান্ডিং কমিটির প্রতি আহ্বান জানান তিনি।  

মো. জসিম উদ্দিন বলেন, সরকারের বিভিন্ন সংস্থা বিদেশে প্রদর্শনী ও রোড শোর আয়োজন করে। কিন্তু এসব উদ্যোগকে আরো কার্যকর করতে ঐ দেশের সংশ্লিষ্ট প্রতিনিধিদের সংযুক্ত করা জরুরি।

সহ-সভাপতি ও কমিটির ডিরেক্টর ইন-চার্জ মো. আমিন হেলালী বিদেশে আন্তর্জাতিক বিভিন্ন প্রদর্শনীতে অংশগ্রহণ ও আয়োজনের ক্ষেত্রে বেসরকারি খাতকে সংযুক্ত করতে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতি আহ্বান জানান। এজন্য ইপিবি, বাণিজ্য মন্ত্রণালয় ও বেসরকারিখাতের সমন্বয়ে একটি কমিটি গঠনেরও পরামর্শ দেন তিনি। 

নতুন বাজার সৃষ্টি ও রপ্তানি পণ্য বৈচিত্র্যকরণের আহ্বান জানান কমিটির চেয়ারম্যান মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু। বিদেশ থেকে অর্জিত অভিজ্ঞতা দেশীয় শিল্পের উন্নয়নে কাজে লাগানোর আহ্বান জানান তিনি।

এছাড়া বৈঠকে দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে অপ্রচলিত পণ্য রপ্তানিতে জোর দেয়া, বিদেশে প্রতিনিধিদলে প্রকৃত রপ্তানিকারকদের অন্তর্ভুক্ত করা, খাতভিক্তিক প্রদর্শনীর জন্য বন্দর এলাকায় স্থানীয় বাণিজ্য মেলায় সরকারি জমি বরাদ্দ, বিভিন্ন ভৌগলিক নির্দেশক পণ্য যেমন জামদানি, ইলিশ মাছ রপ্তানিতে গুরুত্ব দেয়ার বিষয়ে আলোচনা হয়।

সভায় আরো উপস্থিত ছিলেন- এফবিসিসিআই সহ-সভাপতি মো. হাবীব উল্লাহ ডন, কো-চেয়ারম্যান মিজবাহুর রহমান ভুঁইয়া (রতন), লিয়াকত আলী ভুঁইয়া মিলন, নজরুল ইসলাম বাবুল, গোলাম সরোয়ার মিলন, মো. আলাউদ্দিন মানিক, ড. মাহবুব হাফিজ, মো. আমারত হোসেন সোহাগ, সাব্বির আহমেদ বকশী, আলিমুজ্জামান আলম, এফবিসিসিআই পরিচালক হাফেজ হারুন, সাবেক পরিচালক মাহবুব ইসলাম রুনু, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক সহ অন্যান্যরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়