শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৭ জুলাই, ২০২২, ০৯:৩৯ সকাল
আপডেট : ২৭ জুলাই, ২০২২, ০৯:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগস্টে দেশে বন্যার আশঙ্কা 

শাহীন খন্দকার: বাংলাদেশ বন্যা পূর্বাভাস সেন্টারে সহকারী প্রকৌশলী পার্থ প্রতিম বড়ুয়া বলেছেন, বৃহস্পতিবার রংপুরের ডালিয়া পয়েন্টে বৃষ্টির পানিতে বিপদসীমা অতিক্রম করতে পারে। তবে সিলেটের সুনামগঞ্জে বিপদসীমার কাছাকাছি অবস্থান করলেও পানি বেশিক্ষণ অবস্থান করবে না।
  
তিনি আরও বলেন, আগস্ট মাসে একটি বন্যা হওয়ার সম্ভবনা রয়েছে তবে কোনো সময়ে হবে তা এই মূর্হুতে নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তিনি বলেন, বন্যা হবে সিলেট সুনামগঞ্জ, রংপুর ও ময়মনসিংহ বিভাগে আশঙ্কা রয়েছে আগস্টে। 

এদিকে আগারগাঁ বাংলাদেশ আবহাওয়া অফিস বলছে, এ সপ্তাহ জুড়েই বৃষ্টির সম্ভবনা রয়েছে। বুধবার সকাল থেকেই দেশের কোথাও কোথাও আকাশ মেঘলা রয়েছে এবং রিমঝিম বৃষ্টি হচ্ছে।
 
আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, যেখানে মেঘ ও মেঘের ঘনত্ব বেশি সেখানেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

তিনি আরও বলেন, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্রপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দূর্বল অবস্থায় রয়েছে।

এ কে এম নাজমুল হক বলেন, আবহাওয়ার পূর্বাভাসে গত ২৪ ঘণ্টা পরবর্তী সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

তিনি বলেন, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তিনি বলেন, জুলাই মাসে যেভাবে বৃষ্টিপাত থাকে সেই অনুপাতে বর্তমানে বৃষ্টির ঘাটতি রয়েছে ৭০ শতাংশ।  

আবহাওয়াবিধ শাহীনূর ইসলাম বলেন,  বৃহস্পতিবার (২৮ জুলাই) তারিখ যে সব অঞ্চলে বৃষ্টি হবে এবং তাপদহন কমতে পারে অঞ্চলগুলো হচ্ছে সিলেট, রংপুর ময়মনসিংহ, ও রাজশাহী বিভাগে পুনরায় বন্যা হতে পারে। 

তিনি বলেন, গতকাল দেশের সব বিভাগেই বৃষ্টি হয়েছে। তাপমাত্রা ও কিছুটা কমে এসেছে। এসময়ে পটুয়াখালীতে সর্বাধিক বৃষ্টি হয়েছে ৮১ মিলিমিটার। এছাড়াও বুধবার দেশের যে সব স্থানে বৃষ্টিপাত হয়েছে তার মধ্যে ঢাকায় ১ মিলিমিটার, টাঙ্গাইলে ৪ মিলিমিটার, ফরিদপুরে ৫ মিলিমিটার, রাজশাহীর বগুড়াতে ৮, বদলগাছি ৯ ও তারাশ ৬ মিলিমিটার।

রংপুর বিভাগের রংপুরে ৯, দিনাজপুরে ৩, সৈয়দপুরে ৩ তেতুঁলিয়াতে ১৯, ডিমলা ১৭ রাজারহাট ১৭ মিলিমিটার। ময়মনসিংহ বিভাগের নেত্রকোনায় ১ মিলিমিটার এবং সিলেটে ৪৭ আর শ্রীমঙ্গলে ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

এ কে এম নাজমুল হক আবহাওয়াবিদ বলেন, ২৭-২৯ জুলাই পর্যন্ত বৃষ্টিপাত কমে আসবে এবং  আগামী ৩০ জুলাই থেকে আগস্টের ৩ তারিখ পর্যন্ত সামান্য বৃষ্টিপাত বাড়তে পারে। তবে তাপমাত্রা  আরো বাড়তে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়