শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৩ জুলাই, ২০২২, ০৪:২২ দুপুর
আপডেট : ২৩ জুলাই, ২০২২, ০৪:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাছ রপ্তানি করে বৈদাশিক মুদ্রা অর্জন করতে চাই: প্রাণিসম্পদ মন্ত্রী

শ ম রেজাউল করিম

শাহীন খন্দকার: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মাছ চাষের মাধ্যমে দেশের ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। মাছ শুধু নিজেরা খাব না। মাছ বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। আজ শনিবার (২৩জুলাই) রাজধানীর মানিক মিয়া এভিনিউতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য অধিদপ্তর আয়োজিত ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২’ উপলক্ষে এক র‌্যালি শেষে তিনি এসব কথা বলেন।

এবারের মৎস্য সপ্তাহে প্রতিপাদ্য ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।  রেজাউল করিম বলেন, বাংলাদেশ মাছের উৎপাদনের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও কিভাবে নিরাপদ মাছ সবার কাছে পৌঁছে দেওয়া যায়, মাছের নিরাপদ অবস্থান নিশ্চিত করা যায়, তার জন্য আমরা বিভিন্ন কর্মসূচি নিয়েছি। 

তিনি আরও বলেন, মাছ আমাদের বাঙালি জাতির কৃষ্টির অন্যতম অংশ। মাছে ভাতে বাঙালি, আমরা সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে চাই। শুধুু আমরা নিজেরাই খাব না, দেশের বাইরে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দূর হবে, উদ্যোক্তা তৈরি হবে।  তৃণমুলের  গ্রামীণ অর্থনীতি সচল হবে। গ্রামের মৎস্য চাষী ও জেলেরা  ভালো থাকবেন।

 আমরা চাই, যে যেখানে আছেন সব  প্রান্তে ভরা পুকুর, নদী, নালা, খাল, বিল ও হাওর সব জায়গায় মাছের চাষ করবেন আপনারা। কি করে আমরা পুরোনো দিনের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে পারব। মন্ত্রী বলেন, ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সফল করার জন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদপ্তর বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। বিভিন্ন প্রচারণাও গ্রহণ করেছে, এই কর্মসূচি তারই অংশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চাষের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির জন্য দেশবাসীকে অনুপ্রাণিত করতে ১৯৭৩ সালে গণভবনের লেকে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করেছিলেন বলেও উল্লেখ করেন।

তিনি আরও বলেন, জাতির পিতা পাট, চামড়া, চা-এর সাথে মাছকেও বাংলাদেশের রফতানি পণ্য হিসেবে উল্লেখ করেছিলেন এবং মৎস্যসম্পদ বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বিতীয় প্রধান খাত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছিলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, মৎস্য উৎপাদন বৃদ্ধির এই খাতে গত ১১ বছরে বাড়তি প্রায় ৬৫ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে এবং বেড়েছে চাষী ও মৎস্যজীবীদের আয়। মা ইলিশ রক্ষা ও জাটকা নিধন রোধে কার্যকর কর্মসূচির আওতায় দরিদ্র জেলেদের খাদ্য সহায়তা দেয়া অব্যাহত রয়েছে,  ফলে, ইলিশের উৎপাদন ২০০৯ সালের চেয়ে দ্বিগুণের বেশি বেড়েছে। আজ শনিবার আমাদের র‌্যালি অনুষ্ঠিত হলো। আপনারা লক্ষ্য করেছেন বিপুল সংখ্যক কর্মকর্তা, সুবিধাভোগী, স্টেক হোল্ডাররা র‌্যালিতে অংশগ্রহণ করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়