শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ২১ জুলাই, ২০২২, ০৯:৪১ রাত
আপডেট : ২১ জুলাই, ২০২২, ০৯:৪১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাংবাদিকদের সঙ্গে অনলাইন আলাপচারিতায় ড. দেবপ্রিয় ভট্টাচার্য

লোডশেডিং দিয়ে জ্বালানি সংকটের সমাধান হবে না

ড. দেবপ্রিয় ভট্টাচার্য

মনজুর এ আজিজ: ২০টি মেগাপ্রকল্পের ঋণ পরিশোধ চিন্তার বড় কারণ হয়ে দাঁড়াচ্ছে। পাশাপাশি লোডশেডিং দিয়ে বতর্মান জ্বালানি সংকটের খুব বেশি সমাধান হবে না বলেও মন্তব্য করেন মনে করেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। বৃহস্পতিবার দেশের বড় প্রকল্প নিয়ে সাংবাদিকদের সঙ্গে অনলাইন আলাপচারিতায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন তিনি। 

এ অর্থনীতিবিদ বলেন, ২০২৪ সাল থেকে ২০টি মেগাপ্রকল্পের ঋণ পরিশোধে দুই বছর দেশকে সবচেয়ে বড় ধাক্কা সামলাতে হবে। এ ঋণ পরিশোধের সময় এগিয়ে আসছে, যা অর্থনীতির জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। এ চ্যালেঞ্জ সামাল দিতে এখনই আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ সহায়তা নেওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, বর্তমানে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) অনুপাতে বিদেশি দায়দেনা পরিশোধ করা হয় ১ দশমিক ১ শতাংশের মতো। ২০২৬ সাল নাগাদ তা দ্বিগুণ হতে পারে। এই হার ২ শতাংশে পৌঁছানোর আশঙ্কা রয়েছে। তখন বাংলাদেশ সমস্যায় পড়বে কি না এমন প্রশ্নের জবাবে দেবপ্রিয় বলেন, এটি আসলে নির্ভর করবে ওই সময়ে দেশের রিজার্ভ পরিস্থিতি কেমন থাকে, অর্থনীতি কতটা সুসংহত থাকে, তার ওপর।

ড. দেবপ্রিয় বলেন, দেশের ২০টি বড় প্রকল্পে প্রায় ৫ লাখ ৫৬ হাজার ৯৫৫ কোটি টাকা খরচ হচ্ছে। এর মধ্যে প্রায় ৬২ শতাংশ বিদেশি ঋণ। প্রকল্পগুলো ২০২৮ সালের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও চলতি দশকে সব কটি শেষ করা সম্ভব হবে না। এসব বড় প্রকল্পের ক্ষেত্রে রাশিয়া, চীন ও জাপানকেই বেশি অর্থ পরিশোধ করতে হবে। তার মধ্যে চীনের ঋণ পরিশোধের সময়সীমা বেশ কম বলেও জানান তিনি।

বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা শুরুকে ভালো দিক হিসেবে অভিহিত করেছেন দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, ২ বিলিয়ন বা ২০০ কোটি ডলার হোক আর সাড়ে চার বিলিয়ন বা ৪৫০ কোটি ডলার হোক আইএমএফের কাছে অর্থ নেওয়ার প্রয়োজন আছে। 

তিনি আরো বলেন, সরকার জ্বালানি সাশ্রয়ে এলাকাভিত্তিক যে ১ ঘন্টা করে লোডশেডিং করছে এতে জ্বালানি সংকটের সমাধান হবে না। বরং এসব চ্যালেঞ্জ মোকাবেলায় এখনই আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান থেকে অর্থ সহায়তা নেওয়ার পরামর্শ দেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়