শিরোনাম
◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত ◈ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: মারধরের ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী  ◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ

প্রকাশিত : ২০ জুলাই, ২০২২, ০৬:২৮ বিকাল
আপডেট : ২০ জুলাই, ২০২২, ০৮:৩৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদ্যুতের চলমান লোডশেডিংয়ের মধ্যে এবার আবাসিকে গ্যাস সংকট

মনজুর এ আজিজ: সারাদেশে চলমান বিদ্যুতের লোডশেডিংয়ের মধ্যে এবার শুরু হয়েছে আবাসিকে গ্যাস সংকট। বুধবার রাজধানীর বিভিন্ন এলাকায় সকাল থেকেই গ্যাসের চাপ কম ছিল। অন্যদিকে গ্যাসের অভাবে বন্ধ হয়ে গেছে চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) সার উৎপাদন।

বিভিন্ন এলাকার পাওয়া খবরে জানা যায়, বুধবার সকাল সাড়ে ১০টা বাজলেই অনেক এলাকায় গ্যাস চলে যায়। দুপুরে এলেও জ্বলছে টিমটিম করে। রান্না করার উপায় নেই। বাধ্য হয়ে বাইরে থেকে খাবার কিনে খেতে হচ্ছে বলে জানালেন গ্রিনরোডের বাসিন্দা সোনিয়া সাঈদ। তিনি জানান, সকালে গ্যাসের সামান্ন চাপ ছিল টিমটিম করে চুলা জ্বলছিল। এরপর সাড়ে ১০টা বাজলেই একেবারে গ্যাস চলে যায়। এতে রান্না শেষ না হওয়ায় অগত্য বাইওে থেকে খাবার কিনে আনতে হলো। প্রায় একই অভিযোগ করেন, যাত্রাবাড়ী এলাকার বাসিন্দা জামাল উদ্দিন। তিনি বলেন, সকাল থেকেই গ্যাসের চাপ অনেক কম। রান্না করতে রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। পানি গরম হতেই অনেক সময় চলে যাচ্ছে। একই ধরনের অভিযোগ পাওয়া গেছে রাজধানীর সেন্ট্রাল রোড, নর্থ রোড, নর্থ সার্কুলার রোড, ভুতের গলি, ফ্রি স্কুল স্ট্রিট, রামপুরার উলন, বনশ্রী এবং মগবাজারের মধুবাগ এলাকা থেকে।

রামপুরা বনশ্রী এলাকার বাসিন্দা কানিজ সালমা সাঈদা জানান, বুধবার সকাল ১০টার দিকে রান্না ঘরে যেয়ে চুলা জ্বালাতেই দেখি গ্যাসের কোনো চাপ নেই। এর কিছুক্ষণ পরে একেবারেই গ্যাস চলে যায়। এতে নিজেরা বাইরে থেকে খাবার কিনে এনে খেলেও বাচ্চাদের নিয়ে সমস্যায় পড়তে হয়। তিনি বলেন, একদিকে বিদ্যুৎ নেই আবার এখন গ্যাসও চলে গেল। এ অবস্থায় উম্মা প্রকাশ করেন তিনি। 

এ প্রসঙ্গে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লাহ গণমাধ্যমকে জানান, আমাদের মোট চাহিদা প্রায় ১৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের। বর্তমানে গড়ে পাচ্ছি ১৬২৬ মিলিয়নের মতো। এতে দৈনিক ঘাটতি থাকছে ১৭৪ মিলিয়ন ঘনফুট গ্যাস। বিদ্যুৎ কেন্দ্রে তো রেশনিং করাই হচ্ছে, সিএনজি আগেই রেশনিংয়ের আওতায় ছিল। এখন আবাসিকের কিছু এলাকায় গ্যাস কম পাচ্ছে। এটি সাময়িক। সকালে কমে গেলেও বিকালে বেড়ে যেতে পারে বলে জানান তিনি।

এদিকে গ্যাস সংকটে চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডে (সিইউএফএল) উৎপাদন বন্ধ হয়ে গেছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার রাত ১০টা থেকে এই কারখানার উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। আগে সিইউএফএলে ৪১ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হতো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়