শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ১৯ জুলাই, ২০২২, ০৮:২৫ রাত
আপডেট : ১৯ জুলাই, ২০২২, ০৯:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১ ঘণ্টা নয়, কোথাও ২ ঘন্টা হচ্ছে লোডশেডিং 

লোডশেডিং

মনজুর এ আজিজ: সারাদেশে প্রথম ধাপে ১ ঘণ্টা করে লোডশেডিং করার সরকারি নির্দেশনা থাকলেও রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ২ ঘন্টা করে লোডশেডিংয়ের খবর পাওয়া গেছে। তবে লোডশেডিংয়ের মাত্রা আরও বাড়বে বলে মনে করছেন খাত সংশ্লিষ্ট।

পিডিবির জানিয়েছে, রাজধানীতে মঙ্গলবার বিদ্যুতের ঘাটতি ছিল ১৯০০ মেগাওয়াট। এতে রাজধানীর অনেক এলাকায় দিনে ৪ থেকে ৫ বার লোডশেডিং করা হয়েছে। এতে কোনো কোনো এলাকায় ২ ঘন্টা করে লোডশেডিং হয়েছে বলে জানা গেছে। 

পিডিবির হিসেবে মঙ্গলবার রাজধানীতে ৪ হাজার ৪০০ মেগাওয়াট চাহিদার বিপরীতে সরবরাহ করা হয়েছে ২৫০০ মেগাওয়াট বিদ্যুৎ। এতে মঙ্গলবার রাজধানীতে বিদ্যুতের ঘাটতি ছিল ১৯০০ মেগাওয়াট। 

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর পরিসংখ্যান অনুযায়ী ১০টি ডিজেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ রাখায় ১ হাজার ৬১ মেগাওয়াট বিদ্যুৎ কম উৎপাদন হয়েছে। পাশাপাশি এলএনজি আমদানি বন্ধ রাখায় আরও প্রায় ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ কম উৎপাদন হচ্ছে। ফলে ১ ঘন্টা করে লোডশেডিং করতে হচ্ছে।

এ প্রসঙ্গে পিডিবির সদ্য বিদায়ী পরিচালক সাইফুল ইসলাম জানান, মঙ্গলবার ১ ঘন্টা করে লোডশেডিং করার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে মঙ্গলবার রাজধানীতে ১৯০০ মেগাওয়াট লোডশেডিং করা হয়েছে। তবে কোনো কোনো এলাকায় ২ ঘন্টা করে লোডশেডিং হচ্ছে বলে যে অভিযোগ পাওয়া গেছে, সে ব্যপারে তিনি কোনো কথা বলতে রাজি হননি। 

এদিকে রামপুরা বনশ্রী এলাকার বাসিন্দা মাহবুব মুসা জানান, ভোর থেকেই সারাদিনে বেশ কয়েকবার বিদ্যুৎ চলে যায়। তবে কত ঘন্টা সময় বিদ্যুৎ ছিলনা এর সঠিক হিসেব  না থাকলেও তিনি বলেন, ২ ঘন্টাতো হবেই। অন্যদিকে রাজধানীর মীরপুর, বাড্ডা, যাত্রাবাড়ী ও পুরাতন ঢাকার কোনো কোনো এলাকায় মঙ্গলবার ২ ঘন্টা করে লোডশেডিং হয়েছে বলে জানা গেছে।  

এ প্রসঙ্গে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন ২ ঘণ্টা করে লোডশেডিং হওয়ার কোনো কারণ নেই। বিতরণ কোম্পানিগুলো ১ ঘন্টা হিসেবে তাদের ওয়েব সাইটে লোডশেডিংয়ের বিবরণ দিয়েছে। তবে কোনো এলাকায় ১ ঘন্টার বেশি লোডশেডিং হলে বুঝতে হবে সে এলাকায় বিতরণ লাইনে ত্রটি রয়েছে। এক্ষেত্রে কোনো এলাকায় ১ ঘন্টার বেশি লোডশেডিং হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানোর পরামর্শ দিয়েছেন তিনি। 

উল্লেখ্য, সোমবার সকালে সার্বিক জ্বালানি সরবরাহ, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ ব্যবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে উচ্চ পর্যায়ের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে ওই বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ বিভাগের সিনিয়র সচিব, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিদ্যুৎ বিভাগের সচিবসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

পরে বিকেলে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ দেশব্যাপী দৈনিক ১ ঘন্টা করে লোডশেডিংয়ের ঘোষণা দেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়