শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২২, ০২:২১ দুপুর
আপডেট : ১৫ জুলাই, ২০২২, ০৩:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা-ভাঙ্গা রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি ৬১ ভাগ

রেলমন্ত্রী নূরুল ইসলাম

শাহীন খন্দকার: ঢাকা-ভাঙ্গা রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি ৬১ ভাগ হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। চলতি মাসেই পদ্মা সেতুতে রেল সংযোগ প্র্রকল্পের কাজ শুরুর আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

শুক্রবার (১৫ জুলাই) মুন্সিগঞ্জে মাওয়ায় পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কাজ এগিয়েছে ৬৪ দশমিক ৮ শতাংশ, মাওয়া থেকে ভাঙা পর্যন্ত ৮০দশমিক ২ শতাংশ, ভাঙা থেকে যশোর পর্যন্ত ৯১ শতাংশ। পরিকল্পনা রয়েছে ২০২৩ সালের জুনে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইন পদ্মা সেতুর সঙ্গে যুক্ত করার।

ঢাকা-ভাঙ্গা রেলসংযোগ প্রকল্পের কাজ নির্ধারিত সময়েই শেষ হবে। ২০২৪ সালের ৩০ জুন প্রকল্পের কাজ সমাপ্ত হবে। নির্ধারিত সময়েই ট্রেন চলবে বলেও জানান তিনি। 

শুক্রবার (১৫ জুলাই) মুন্সীগঞ্জের মাওয়ায় পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা রেলমন্ত্রী। 

এসময় তিনি আরো বলেন, প্রকল্পটি সময়মতো বাস্তবায়ন করতে কাজগুলো ৩ ভাগে করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সে অনুযায়ী ঢাকা থেকে মাওয়া পর্যন্ত একটি অংশ, মাওয়া থেকে ভাঙ্গা একটি অংশ এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত একটি অংশ ধরা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, ২০২৩ সালের জুন মাসের মধ্যে পদ্মা সেতু অতিক্রম করে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইন সংযোগ করার পরিকল্পনা আছে। সেই লক্ষ্যেই কাজ করা হচ্ছে।

চলতি মাসেই আবারও পদ্মা সেতুতে রেলসংযোগ প্রকল্পের কাজ শুরুর আশা ব্যক্ত করে রেলমন্ত্রী বলেন, বড় ধরনের একটি বাধা ছিল ব্রিজের ওপর কাজ করার। আগামীকাল সেতু কর্তৃপক্ষের সঙ্গে আমরা বৈঠক করব। আশা করছি এই সপ্তাহের মধ্যেই ব্রিজের ওপর কাজের অনুমতি পাব। 

এদিকে প্রেস ব্রিফিংয়ে পদ্মা বহুমুখী সেতু ও রেল সংযোগ প্রকল্পের কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্টের প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এফ এম জাহিদ হোসেন বলেন, পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু হলে শেষ হতে ৬ মাসের মতো সময় লাগবে। এ সময় আমরা মনিটরিং করব ভাইব্রেশনে (সড়ক পথে যান চলাচলের) কোনো প্রভাব আছে কি না, এ জন্য বিশেষজ্ঞ প্যানেল নিয়োগ করা হয়েছে। যদিও সেতু কর্তৃপক্ষ বলেছে নকশা অনুযায়ী ভাইব্রেশনের প্রভাব থাকবে না।

তিনি ছাড়াও রেলমন্ত্রীর পরিদর্শনে অন্যদের মধ্যে রেলওয়ের ডিজি ধীরেন্দ্র নাথ মজুমদার, প্রকল্প পরিচালক মোহাম্মদ আফজাল হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়