শিরোনাম
◈ ড. ইউনূসকে রাষ্ট্রপতি করে জাতীয় সরকার গঠনের আহ্বান ◈ নেতানিয়াহুকে অপমান করে মঞ্চ থেকে নামালেন ইসরায়েলিরা! (ভিডিও) ◈ জানা গেল ২০২৫ সালে রোজা শুরুর সম্ভাব্য তারিখ ◈ রাষ্ট্রপতি ইস্যুতে বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সম্পর্কের ফাটল ধরলো বিএনপির? ◈ নিষিদ্ধ ছাত্রলীগ নেতাদের গণগ্রেপ্তার সমর্থন করেন না সারজিস ◈ শেয়ারবাজারে রেকর্ড দরপতনে প্রতিদিনই রাস্তায় নামছেন বিনিয়োগকারীরা, শেয়ারবাজারে কী হচ্ছে? (ভিডিও) ◈ বেনাপোল বন্দরে ফেনসিডিল কারবারে ঝুকিতে নিরাপদ বাণিজ্য ◈ ভারতে খাবারে থুতু, প্রস্রাব ও নোংরা বস্তু মেশানোর অভিযোগ: কড়া সাজার পদক্ষেপ নিতে উদ্যোগ ◈ সন্ত্রাসী-চাঁদাবাজি বন্ধে ‘বিশেষ অভিযান’ জোরদারের নির্দেশ আইজিপির ◈ রাজনৈতিক দল নিষিদ্ধের বিষয়ে যা জানাল প্রধান উপদেষ্টার প্রেস উইং

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২৪, ০৮:১৮ রাত
আপডেট : ২৯ অক্টোবর, ২০২৪, ০১:০০ রাত

প্রতিবেদক : মনিরুল ইসলাম

রাজনৈতিক দল নিষিদ্ধের বিষয়ে যা জানাল প্রধান উপদেষ্টার প্রেস উইং

মনিরুল ইসলাম  : প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব আবুল কালাম আজাদ মজুমদার বলেছেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ ও দলটির শরিক দলগুলো নিষিদ্ধের বিষয়ে  সরকার এখনও এসব বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। সরকার শুধু ছাত্রলীগকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে এবং জানানো হয়েছে। আর কোনও রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার বিষয়ে সরকারের এই মুহূর্তে কোনও সিদ্ধান্ত নেই।

সোমবার  সন্ধ্যায়  হেয়ার রোডের ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধের ব্যাপারে সরকারের অবস্থান জানতে চাইলে আজাদ মজুমদার এসব কথা বলেন।

আওয়ামী লীগ ও তাদের সহযোগী দলগুলো নিষিদ্ধ সংক্রান্ত হাইকোর্টে দায়ের করা রিটের বিষয়ে সরকারের অবস্থান জানতে চাইলে আজাদ মজুমদার বলেন, বিচারাধীন বিষয়ে কোনও মন্তব্য করব না।

ফেসবুকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার অডিও ফাঁসের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, অডিও রেকর্ড বা অডিও ফাইলের বিষয়ে আসলে ফরেনসিক আমরা না দেখে বলতে পারবো না। ফরেনসিক ইনভেস্টিগেশন খুবই টাফ। অনেক সময় ডিপ ফেকের মাধ্যমে আপনার কণ্ঠ হুবহু নকল করা যায়। সেই জায়গায় আসলে এটি যে অথেনটিক একটি অডিও কিনা সেটা ট্রেস করা খুবই টাফ। সেটা না হলে এ বিষয়ে বলতে পারব না।

গণহত্যার অভিযোগে বিচারের মুখোমুখি হওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে নতুন কোনও আলোচনা আছে কিনা এক প্রশ্নের  জবাবে প্রেস উপসচিব  বলেন,  এ বিষয়ে নতুন কোনও আপডেট নেই।  

রাষ্ট্রপতি অপসারণ ইস্যূতে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে সরকারের সংলাপের পরিকল্পনা আছে কিনা–– এমন প্রশ্নে আজাদ মজুমদার বলেন, রাষ্ট্রপতি বিষয়ে রাজনৈতিক একটি ঐকমত্য আসলে সেই ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। এখানে উপদেষ্টা পরিষদ নিজেদের মধ্যে আলোচনা করছেন, একটি রাজনৈতিক ঐকমত্যে আসার চেষ্টা চলছে। সবগুলো রাজনৈতিক দল, বৈষম্যবিরোধী ছাত্রআন্দোলন তাদের মধ্যেও আলোচনা করছে। সার্বিকভাবে এখানে যারা আছেন, গণঅভ্যুত্থানের সঙ্গে সংশ্লিষ্ট যে পক্ষগুলো আছেন তারা সবাই আলোচনা করবেন এবং একটি ঐকমত্যের ভিত্তিতেই এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করি। সিদ্ধান্ত নেওয়া হলে আপনারা জানতে পারবেন।

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীরও উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়