শিরোনাম
◈ সাবেক পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর স্ত্রী হাসিনা গাজীকে খুঁজছে ডিবি ◈ ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেই: নিষিদ্ধঘোষিত সংগঠন ছাত্রলীগের নেতা ◈ নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি ঘোষণা ◈ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বই বাতিল : মাধ্যমিকে ২০১২ সালের কারিকুলামে বই পাবে শিক্ষার্থীরা ◈ ঢাবি ‌ছাত্রলীগ নেতা রাকিব ও ঊর্মি গ্রেফতার ◈  দুটি করে জাতীয় পরিচয়পত্র সোয়া ৫ লাখেরও বেশি মানুষের, হাতের বদলে পায়ের আঙুলের ছাপ ◈ বদলে যাচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নাম ◈ প্রবাসী প্রেমিকের সঙ্গে ভিডিও কলে একসঙ্গে নববধূর ‘আত্মহত্যা’, চিরকুটে জানিয়ে গেছে শেষ ইচ্ছে ◈ এক মাসে পাঁচ জাহাজে আগুন, নাশকতা বলছেন কেউ কেউ ◈ ফের প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিল ইরান

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২৪, ১২:১৪ রাত
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০২:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বদলে যাচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নাম

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং এর অধীন দুটি দপ্তরের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দপ্তর দুটি হলো ‘মহিলাবিষয়ক অধিদপ্তর’ ও ‘জাতীয় মহিলা সংস্থা’। ‘মহিলা’ শব্দের পরিবর্তে ‘নারী’ শব্দ ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রোববার মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এ নাম পরিবর্তন-সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। 

আন্তমন্ত্রণালয় সভার সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ। তিনি বলেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং এর অধীন দুটি দপ্তর ও সংস্থা যথাক্রমে ‘মহিলাবিষয়ক অধিদপ্তর’ ও ‘জাতীয় মহিলা সংস্থা’-এর নাম ‘মহিলা’ শব্দের পরিবর্তে ‘নারী’ ব্যবহার করার জন্য একটি সারসংক্ষেপ তৈরি করা হয়েছে। 

উপদেষ্টা বলেন, ‘নারী’ শব্দটি বিভিন্ন জায়গায় ব্যবহৃত হয়েছে। যেমন—আন্তর্জাতিক নারী দিবস, জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১, নারীবিষয়ক অন্যান্য আইন, বিধিমালা ও নীতিমালায় এবং দেশে-বিদেশে সামাজিক ও প্রাতিষ্ঠানিক সব ক্ষেত্রে ‘মহিলা’ শব্দটি পরিবর্তে বরং ‘নারী’ শব্দটি ব্যবহৃত হচ্ছে। 

উপদেষ্টা আরও বলেন, স্বাধীন বাংলাদেশের সংবিধানের ১৯, ২৭, ২৮ ও ২৯ নম্বর অনুচ্ছেদে নারীর রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষেত্রসহ অন্য সব ক্ষেত্রে নারীর সম-অধিকার, সমসুযোগ এবং ক্ষমতায়নের বিষয়গুলো সন্নিবেশিত। সরকারের নির্বাচনী ইশতেহারে ‘নারী’ শব্দটি ব্যবহার করা হয়েছে নারী উন্নয়নের ক্ষেত্রে। এসব দিক বিবেচনা করে সবার মতামত ও পরিকল্পনার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে তিনি উল্লেখ করেন। 

সভায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উৎস: আজকের পত্রিকা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়